ইসরায়েল ও ইউক্রেনকে সমর্থন দেবে যুক্তরাষ্ট্র

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন শুক্রবার বলেছেন, যুক্তরাষ্ট্র একই সঙ্গে ইউক্রেন ও ইজরায়েলকে সাহায্য করতে বদ্ধপরিকর এবং একই সঙ্গে একাধিক স্থানে ক্ষমতা প্রয়োগ করতে সক্ষম।

রুশ গণমাধ্যম আরটির খবরে বলা হয়, ইসরায়েলে এক সংবাদ সম্মেলনে পেন্টাগন বস বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ এবং আমরা ক্ষমতা প্রয়োগ করতে, আমাদের প্রতিশ্রুতি রক্ষা করতে এবং একাধিক প্রেক্ষাগৃহে সরাসরি সম্পদ সরবরাহ করতে পুরোপুরি সক্ষম।

তাই ইউক্রেনের পাশে থেকেও আমরা ইজরায়েলের পাশে থাকব। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র একই সঙ্গে হাঁটতে পারে এবং গাম চিবিয়ে খেতে পারে। 
লয়েড বলেন, মার্কিন সামরিক সহায়তা ইসরায়েলের কাছে 'যুদ্ধের গতিতে' প্রবাহিত হবে। এই সাহায্যের মধ্যে রয়েছে যুদ্ধাস্ত্র, বায়ু প্রতিরক্ষা ক্ষমতা, এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সরঞ্জাম এবং সম্পদ, অর্থাত্ হামাসের দ্বারা ব্যবহৃত কম-সফিস্টিকেটেড হোমমেড আন-গাইড রকেটগুলি মোকাবেলা করার জন্য ইসরায়েলের ব্যবহৃত আয়রন ডোম এয়ার ডিফেন্স সিস্টেমের জন্য ক্ষেপণাস্ত্র।

যদিও ওয়াশিংটন বারংবার জনসমক্ষে আশ্বাস দিয়েছে যে, তারা ইসরায়েল ও ইউক্রেন উভয়কে সমর্থন করতে পারে, একে অপরের উপর পক্ষপাতিত্ব না করে বা নিজের নিরাপত্তার সাথে আপোষ না করে, বেশ কয়েকটি গণমাধ্যমের খবরে বলা হয়েছে যে বাস্তবতা ভিন্ন হতে পারে। উদাহরণস্বরূপ, একাধিক মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে যে পেন্টাগন এর আগে ইউক্রেনকে সমর্থন করার জন্য ইসরায়েল থেকে কামানের গোলার কিছু মজুত ব্যবহার করেছিল।

বর্তমানে ইউক্রেন ও ইসরায়েলের কাছে বিভিন্ন ধরনের অস্ত্র রয়েছে, তবে ইসরায়েল যদি হামাসের বিরুদ্ধে বড় মাপের অভিযান চালায় তাহলে তাদের 155mm কামানের গোলা প্রয়োজন হবে, ইউক্রেন সংঘাতের কারণে এর মজুত কমে গেছে।

গত শনিবার থেকে ইসরায়েল ও হামাসের মধ্যে উত্তেজনা শুরু হয়। ফিলিস্তিনের গোষ্ঠীটি দক্ষিণ ইসরায়েলে অতর্কিত হামলা চালিয়ে গাজা উপত্যকার একাধিক পয়েন্টে সীমান্ত লঙ্ঘন করে। ইসরায়েল গাজায় ব্যাপক বিমান হামলা চালিয়ে এর জবাব দিয়েছে। এতে উভয় পক্ষের শত শত বেসামরিক নাগরিক নিহত ও হাজার হাজার আহত হয়েছে।
 

news