জেরুসালেমে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের উপর ইসরাইলি বাহিনীর অভিযানে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার

পূর্ব জেরুজালেমে পাথর নিক্ষেপকারী ফিলিস্তিনি বিক্ষোভকারীদের উপর ইসরায়েলি নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ছোঁড়ার সময় শুক্রবার আরটি-র মধ্যপ্রাচ্য ব্যুরো প্রধান মারিয়া ফিনোশিনা একটি গ্যাস মাস্ক পরেছিলেন। এখবর জানিয়েছে রুশ গণমাধ্যম আরটি।

ফিনোশিনা এবং তার কর্মীরা পুরনো শহরের উত্তরে ওয়াদি আল-জোজের আরব পাড়ায় গাজার জনগণের সাথে ফিলিস্তিনি সংহতির একটি প্রদর্শনীর চিত্রগ্রহণ করছিলেন। ইসরায়েলি পুলিশকে লক্ষ্য করে পাথর ছোঁড়া হলে, দাঙ্গা-সশস্ত্র কর্মকর্তারা কাঁদানে গ্যাসের গ্রেনেড এবং একটি জল কামান মোতায়েন করে।

আরটি ক্রুদের দ্বারা ধারণ করা ভিডিওতে গ্যাস গ্রেনেডগুলির "পপ-পপ-পপ" শোনা যায় যখন পুলিশ আবাসিক এলাকায় প্রবেশ করে এবং আধাসামরিক পুলিশ উপরের জানালায় তাদের রাইফেলগুলিকে লক্ষ্য করে।

ফিনোশিনা জল কামানের গাড়িটিকে "পয়ঃনিষ্কাশন ট্যাঙ্ক" হিসাবে উল্লেখ করেছিলেন। আল জাজিরার মতে, ইসরায়েলি নিরাপত্তা বাহিনী "স্কঙ্ক ওয়াটার" ব্যবহার করেছে, একটি ঠিকাদার দ্বারা পরিকল্পিত একটি কম্পাউন্ড, "পচনশীল মৃতদেহের সাথে মিশ্রিত বর্জ্যের" অপ্রতিরোধ্য দুর্গন্ধের সাথে অংশগ্রহণকারীদের বিক্ষোভ ছত্রভঙ্গ করতে।

ফিনোশিনা রিপোর্টিং চালিয়ে যাওয়ার জন্য একটি গ্যাস মাস্ক পরেছিলেন যখন তিনি রাস্তায় অগ্রসর হওয়া ইসরায়েলি সৈন্যদের অনুসরণ করছিলেন যে রাস্তায় "স্কঙ্ক" জল ছিটিয়ে দেওয়া হয়েছিল, যতক্ষণ না একজন পুলিশ কর্মকর্তা তাকে থামিয়ে দেন। 
ইসরায়েল যখন গাজা অবরোধ ও বোমাবর্ষণ করতে শুরু করে, তখন হামাস সমস্ত ফিলিস্তিনি ও মুসলমানদের শুক্রবারকে "ক্রোধের দিন" করার এবং "জিহাদকে কাজে লাগানোর" আহ্বান জানায়।

এই অঞ্চল ভিত্তিক হামাস শনিবার সংলগ্ন ইসরায়েলি বসতি ও সামরিক ঘাঁটিতে আকস্মিক হামলা চালিয়ে শত শত মানুষকে হত্যা করে। জবাবে পশ্চিম জেরুজালেমের সরকার গাজার সমস্ত পরিষেবা বন্ধ করে দেয়, হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে এবং সংগঠনটিকে "ভেঙে ফেলার" অঙ্গীকার করে। 
 

news