হামাসের হাতে ইউক্রেনের অস্ত্র নিয়ে পুতিনের মন্তব্য, কিয়েভের স্থানীয় দুর্নীতির জন্য সম্ভবত দায়ী ছিল

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনে পাঠানো কিছু অস্ত্র হামাস সদস্যদের হাতে চলে যাওয়ার বিষয়টি সম্ভবত ইচ্ছাকৃত সরবরাহের চেয়ে দুর্নীতির সাথে বেশি সম্পর্কযুক্ত।এখবর জানিয়েছে রুশ গণমাধ্যম আরটি।

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে এক সংবাদ সম্মেলনে পুতিন বলেন, "আমি সন্দেহ করি যে ইউক্রেন থেকে অস্ত্র সরবরাহ করা হয়েছিল, তবে আমার কোনও সন্দেহ নেই যে ইউক্রেন থেকে অস্ত্র ফাঁস হয়েছিল।"

তিনি বলেন, 'আমরা জানি ইউক্রেনে ব্যাপক দুর্নীতি হচ্ছে। যখন অনেক ক্রেতা থাকে এবং ইউক্রেনে অনেক বিক্রেতা থাকে তখন একটি কালো বাজার রয়েছে। তিনি আরও উল্লেখ করেন- ইউক্রেনীয়রা আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের মধ্য দিয়ে আন্তর্জাতিক বাজারে আগ্নেয়াস্ত্র বিক্রি করছিল।

রাশিয়ার রাষ্ট্রপতি বলেন, "কেন তারা এমনকি রাশিয়ার কাছে অস্ত্র বিক্রি করে, এবং যদি তারা সেগুলি রাশিয়ার কাছে বিক্রি করতে পারে, তাহলে আমাকে আর অবাক করার কিছু নেই।"

মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ইউক্রেনে যে অস্ত্রশস্ত্র পাঠিয়েছে তা ব্যবহার করে হামাসের বিষয়টি প্রথম উত্থাপন করেছিলেন সাবেক রাশিয়ান রাষ্ট্রপতি দিমিত্রি মেদভেদেভ, যিনি জোর দিয়েছিলেন যে এই ধরনের সরঞ্জাম "ইসরায়েলে সক্রিয়ভাবে ব্যবহৃত হচ্ছে"। কিয়েভের সামরিক গোয়েন্দা সংস্থা রাশিয়াকে অভিযুক্ত করে যে তারা দখল করা পশ্চিমা অস্ত্র হামাসের কাছে হস্তান্তর করছে একটি "মিথ্যা পতাকা" অভিযানের অংশ হিসাবে যা কিয়েভকে তার সমর্থকদের চোখে খারাপ দেখানোর জন্য তৈরি করা হয়েছিল।

ইসরায়েল হামাসের হামলায় রাশিয়ার জড়িত থাকার মেদভেদেভের দাবিকে নিশ্চিত বা অস্বীকার করেনি, তবে রাশিয়ার জড়িত থাকার ইউক্রেনীয় অভিযোগকে "সম্পূর্ণ অর্থহীন" বলে অভিহিত করেছে।

শনিবার হামাস সদস্যরা ইসরায়েলে শত শত রকেট নিক্ষেপ করে, তারপরে সংলগ্ন ইসরায়েলি বসতি, গ্রাম এবং শহরগুলিতে হামলা চালায়। ইসরায়েলি কর্তৃপক্ষের মতে, আকস্মিক হামলায় ১৩০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। এর জবাবে পশ্চিম জেরুজালেম গাজার বিরুদ্ধে "যুদ্ধ" ঘোষণা করেছে।

ক্রমবর্ধমান সংঘাতের প্রসঙ্গে পুতিন বলেছিলেন- ইসরায়েল একটি অভূতপূর্ব হামলার মুখোমুখি হচ্ছে তবে এর প্রতিক্রিয়া "বেশ নিষ্ঠুর" হয়েছে। 
ইসরায়েলের সঙ্গে মস্কোর "খুব ভালো সম্পর্ক" এবং ফিলিস্তিনিদের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্কের কথা উল্লেখ করে তিনি রাশিয়ার মধ্যস্থতার প্রস্তাব দেন, "যাতে কেউ সন্দেহ করতে না পারে যে আমরা খেলা খেলছি"।
 

news