ইসরায়েল-হামাস সংঘাত নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব রাশিয়ার

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ইসরায়েল-হামাস সংঘাত নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবের খসড়া প্রস্তাব করেছে রাশিয়া। প্রস্তাবে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছে। এতে বেসামরিক নাগরিকের ওপর সহিংসতা ও সন্ত্রাসবাদের সব কর্মকাণ্ডের নিন্দা জানানো হয়েছে।

এনডিটিভির খবরে বলা হয়, খসড়া প্রস্তাবে জিম্মিদের মুক্তি, মানবিক সহায়তার সুযোগ এবং প্রয়োজনে বেসামরিক নাগরিকদের নিরাপদে সরিয়ে নেওয়ারও আহ্বান জানানো হয়েছে। শুক্রবার সংঘাত নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে ১৫ সদস্যের কাউন্সিলকে এই পাঠ্যাংশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কূটনীতিকরা।

গাজার উত্তরাঞ্চলে হামাস সদস্যরা গত সপ্তাহে ইসরায়েলি নাগরিকদের হত্যা করার পর ইসরায়েলি বাহিনীর অভিযান শুরুর আগে ১০ লাখের বেশি বেসামরিক নাগরিক ইসরায়েলি আদেশ অমান্য করে দেশটিতে হামলা বন্ধের আহ্বান জানানোর পর এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

এক পাতার রুশ খসড়া প্রস্তাবে ইসরায়েল ও ফিলিস্তিনিদের উল্লেখ করা হলেও সরাসরি হামাসের নাম উল্লেখ করা হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক কাউন্সিলের এক কূটনীতিক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, "ওরা কারও সঙ্গে পরামর্শ করেনি এবং এতে হামাসের উল্লেখও নেই। তাই পরিষ্কারভাবে তারা বেশিরভাগ কাউন্সিলের সদস্যদের সঙ্গে সিরিয়াস বা জোটবদ্ধ নয়।".

নিরাপত্তা পরিষদের প্রস্তাবের পক্ষে অন্তত নয়টি ভোট এবং যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, চীন বা রাশিয়ার কোনো ভেটো নেই। নিরাপত্তা পরিষদের যেকোনো পদক্ষেপ থেকে যুক্তরাষ্ট্র ঐতিহ্যগতভাবে তার মিত্র ইসরায়েলকে রক্ষা করে আসছে।
রাশিয়া কবে এই খসড়া প্রস্তাবটি ভোটাভুটিতে উপস্থাপন করবে তা তাত্ক্ষণিকভাবে জানা যায়নি।
 

news