ইসরায়েলের সতর্কবার্তার পর উত্তর গাজা থেকে সরে গেছে হাজার হাজার মানুষ

ইসরায়েলে হামলার প্রতিশোধ নিতে হামাসের বিরুদ্ধে প্রত্যাশিত স্থল আক্রমণের আগে ইসরায়েল তাদের সরিয়ে নেওয়ার জন্য সতর্ক করার পর শনিবার হাজার হাজার ফিলিস্তিনি দক্ষিণ গাজায় আশ্রয় নিয়েছে।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এক সপ্তাহ আগে তার যোদ্ধারা ১৩০০ জনেরও বেশি মানুষকে হত্যা করার পর ইসরায়েল হামাসের বিরুদ্ধে প্রতিশোধ নিতে চাইলে এক সপ্তাহের তীব্র বোমাবর্ষণ "মাত্র শুরু"।

ইসরায়েলি সেনাবাহিনীর মতে, গত চব্বিশ ঘন্টায় ইসরায়েলি স্থল বাহিনী গাজায় "সন্ত্রাসী ও অস্ত্রের এলাকা পরিষ্কার করতে" এবং "নিখোঁজ ব্যক্তিদের" অনুসন্ধানের জন্য "স্থানীয়" অভিযান চালিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ক্ষেপণাস্ত্র হামলায় কমপক্ষে ১৯০০ গাজার নাগরিক নিহত হয়েছে, যাদের অধিকাংশই বেসামরিক নাগরিক এবং ৬০০ জনেরও বেশি নাবালক।
ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক সন্ত্রাসী আখ্যা দেয়া সংগঠন হামাস প্রাথমিক হামলার সময় প্রায় ১৫০ জন ইসরায়েলি, বিদেশী এবং দ্বৈত জাতীয় জিম্মিকে গাজায় ফিরিয়ে দিয়েছে বলে জানা গেছে।

শুক্রবার হামাস গোষ্ঠীটি জানিয়েছে- ইসরায়েলি বিমান হামলায় তাদের তেরো জন সদস্য নিহত হয়েছে। এর আগে বলা হয়েছিল যে, বোমা হামলায় চারজন জিম্মি নিহত হয়েছে।

শুক্রবার ইসরায়েল সফরকালে জার্মান পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক বলেন- হামাস গাজার বাসিন্দাদের "ঢাল" হিসেবে ব্যবহার করছে, যেখানে ইসরায়েল পানি, জ্বালানি এবং খাদ্য সরবরাহ বন্ধ করে দিয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বর্তমান পরিস্থিতিকে 'বিপজ্জনক নতুন নিম্ন "হিসেবে বর্ণনা করেছেন। তিনি আরও বলেন, 'গাজা জুড়ে আমাদের অবিলম্বে মানবিক প্রবেশাধিকার প্রয়োজন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, মানবিক সংকট মোকাবেলা একটি "অগ্রাধিকার" ছিল।
মধ্যপ্রাচ্য এবং এর বাইরেও উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় ইসরায়েল লেবাননে হিজবুল্লাহর সাথে একটি স্বতন্ত্র সংঘাতের সম্ভাবনার মুখোমুখি হয়েছিল।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের মতে, দক্ষিণ লেবাননে একজন রয়টার্স ভিডিওগ্রাফার নিহত হয়েছেন। রয়টার্সের দুই অতিরিক্ত সাংবাদিক, এএফপির দুই সাংবাদিক এবং আল জাজিরার দুই সাংবাদিকও আহত হয়েছেন।

একটি বিস্ফোরণে সীমান্ত প্রাচীর ক্ষতিগ্রস্ত হওয়ার পর ইসরায়েলি বাহিনী ঘোষণা করে যে তারা "লেবাননের ভূখণ্ডের দিকে গোলাবর্ষণের মাধ্যমে জবাব দিচ্ছে"।
শুক্রবার বৈরুত, ইরাক, ইরান, জর্ডান এবং বাহরাইনেও হাজার হাজার মানুষ ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভ প্রদর্শন করে।
ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ গাজায় ইসরায়েলকে "গণহত্যা" করার জন্য অভিযুক্ত করেছেন।
নেতানিয়াহুর মুখপাত্র তাল হাইনরিখ এএফপিকে বলেন, "গাজায় যা কিছু ঘটছে তার জন্য হামাস দায়ী।"
 

news