ইসরায়েলের ওপর হামলা আমেরিকার ওপরও হামলা: সাবেক মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এনডিটিভিকে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে বলেছেন, ইসরায়েলের ওপর হামাসের হামলাও মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর হামলা। বোল্টন বলেন, হামাসের বিরুদ্ধে ইসরায়েলের প্রাথমিক স্থল আক্রমণ আগামী ৪৮ ঘণ্টার মধ্যে শুরু হতে পারে।

"যখন কোনও দেশ সন্ত্রাসবাদী হামলার শিকার হয়, যেমন ভারত হয়েছে, তখন তার আত্মরক্ষার অধিকার রয়েছে, একই উৎস থেকে ভবিষ্যতে হামলার সম্ভাবনাও দূর করে। মিঃ বোল্টন বলেছেন- ইসরায়েল ইতিমধ্যেই যথেষ্ট সহ্য করেছে।
গত চব্বিশ ঘন্টায় ইসরায়েলি স্থল বাহিনী ঘনবসতিপূর্ণ গাজা উপত্যকায় অনুপ্রবেশ করেছে, ইসরায়েলি সেনাবাহিনী শনিবার এই অঞ্চলে প্রত্যাশিত স্থল আক্রমণের আগে ঘোষণা করেছে। গাজা উপত্যকায় ক্রমাগত ইসরায়েলি বিমান হামলার মধ্যে এই হামলা ঘটে, যার জবাবে হামাস রকেট নিক্ষেপ করে।

"ইসরায়েলের ওপর হামলা মার্কিন যুক্তরাষ্ট্রের ওপরও হামলা। প্রায় পনেরো থেকে কুড়ি জন আমেরিকানকে জিম্মি করে রাখা হয়েছে ", বোল্টন বলেন- হামাসের হামলা কেবল ইসরায়েলের জন্যই নয়, সমগ্র বিশ্বের জন্য একটি সমস্যা। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আমেরিকানদের মুক্ত করার জন্য "আমাদের ক্ষমতায় সবকিছু" করার প্রতিশ্রুতি দেওয়ার মাত্র কয়েক ঘন্টা পরে তাঁর এই মন্তব্য এসেছে। হামাসের হামলার পর রাষ্ট্রপতি বাইডেন এখনও নিখোঁজ ১৪ জন মার্কিন নাগরিকের পরিবারের সঙ্গে কথা বলেছেন। কমপক্ষে ২৭ জন আমেরিকান নিহত হয়েছেন।

মিঃ বোল্টন দাবি করেছেন- শনিবার হামাসের হামলায় ইরান জড়িত ছিল। এনডিটিভির মতে, "ইরানের জড়িত থাকার প্রচুর পরোক্ষ প্রমাণ রয়েছে।"

ইসরায়েলি গোয়েন্দা সংস্থা হামাসের বিশাল হামলার পূর্বাভাস দিতে ব্যর্থ হয়েছে বলে তিনি উদ্বেগ প্রকাশ করেন। "এই গোয়েন্দা বিপর্যয়ের মাত্রাকে কারও অবমূল্যায়ন করা উচিত নয়। মিঃ বোল্টন বলেছিলেন- ব্যর্থতার কারণ নির্ধারণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের ফরেনসিক তদন্ত করা উচিত।

প্রত্যাশিত স্থল আক্রমণের আগে উত্তর গাজার ১ কোটি ১০ লক্ষ বাসিন্দাকে সরিয়ে নেওয়ার জন্য ইসরায়েলের সতর্কতার নিন্দা করেছে জাতিসংঘ।
 

news