গাজার নিরপরাধ জনগোষ্ঠীকে ঢাল হিসেবে ব্যবহার করছে হামাস: যা বললেন জার্মান মন্ত্রী

শুক্রবার জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সপ্তাহান্তে স্বাধীনতাকামীদের হামলার প্রতিশোধ নিতে ইসরায়েল স্থল আক্রমণ চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে হামাস গাজাকে "ঢাল" হিসেবে ব্যবহার করছে।

ইসরায়েলে এক সংবাদ সম্মেলনে অ্যানালেনা বেয়ারবক এবং তার ইসরায়েলি প্রতিপক্ষ এলি কোহেন বলেন, "হামাস এখন আরও নির্দোষ মানুষের পিছনে নিজেকে বাধা দিচ্ছে এবং গাজায় তাদের ঢাল হিসেবে ব্যবহার করছে।"

গাজা উপত্যকার সীমান্তের কাছে একটি সফরের সময় অ্যানালেনা বেয়ারবক বলেছিলেন- হামাস গাজার পুরো জনগণকে জিম্মি করে রেখেছে।
"তাদের সুড়ঙ্গ, অস্ত্র ডিপো এবং কমান্ড সেন্টারগুলি আবাসিক ভবন, মুদি দোকান এবং প্রতিষ্ঠানগুলিতে উদ্দেশ্যমূলকভাবে স্থাপন করা হয়। সম্ভবত এমনকি হাসপাতালেও, মিস বাজবক অনুমান করেছিলেন।

সম্ভাব্য স্থল আক্রমণের প্রস্তুতির জন্য গাজার জনসংখ্যার প্রায় অর্ধেক বা ১১ লক্ষ মানুষকে এই অঞ্চলের উত্তর দিক থেকে সরিয়ে নেওয়ার জন্য ইসরায়েলের সেনাবাহিনীর অনুরোধের পর গাজার বাসিন্দাদের জন্য আশঙ্কা বৃদ্ধি পেয়েছে।
মিস বেয়ারবক বলেন- জার্মানি ও ইসরায়েল সহ গণতন্ত্রগুলি বেসামরিক সুরক্ষাকে "গুরুত্বের সঙ্গে নেয়"।

মিস বেয়ারবক তার প্রতিপক্ষের সাথে আলোচনা করা একটি বিষয় উল্লেখ করে বলেন, "নাগরিকদের নিরাপদ স্থান প্রয়োজন যেখানে তারা সুরক্ষা পেতে পারে এবং প্রয়োজনীয় জিনিস সরবরাহ করা যেতে পারে।

বেসামরিক নাগরিকদের সুরক্ষার বিষয়ে জার্মানি জাতিসংঘ এবং মিশরের সাথেও আলোচনা করছিল, যা গাজা স্ট্রিপের সাথে সীমান্ত ভাগ করে নিয়েছে।
হামাসের আক্রমণের সময় আটক করা জার্মান জিম্মিদের মুক্তিও দাবি করেন অ্যানালেনা বেয়ারবক।
অ্যানালেনা বেয়ারবক মন্তব্য করেন, "এই লোকদের অবিলম্বে মুক্তি তাদের সকলের প্রত্যাশা যারা মানবতার পক্ষে দাঁড়িয়ে আছে।"
 

news