হামাসের বিশেষ সামরিক ইউনিট নুখবা ফোর্স সম্পর্কে আপনার যা জানা দরকার

শনিবার হামাসের কর্মীদের দ্বারা পরিচালিত হামলার প্রতিক্রিয়ায় ইসরায়েলের বাহিনী গাজা উপত্যকায় তাদের আক্রমণ জোরদার করেছে। সবচেয়ে হামলার প্রতিশোধ নিতে যা তার নেতারা হলোকাস্টের সাথে তুলনা করেছেন, ইসরায়েল গাজা উপত্যকা শাসনকারী হামাসকে ধ্বংস করার প্রতিশ্রুতি দিয়েছে। ষষ্ঠ দিনে প্রবেশ করা এই আক্রমণকে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু "যুদ্ধ" বলে অভিহিত করেছেন। নিউজউইকের মতে, ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে- গাজায় রাতারাতি হামাসের অভিজাত 'নুখবা বাহিনীকে' লক্ষ্য করে হামলা চালানো হয়েছে, যা সপ্তাহান্তে রক্তাক্ত হামলার নেতৃত্ব দিয়েছে বলে মনে করা হয়।

নুখবার শক্তি কি? - নিউজউইকের মতে, এটি একটি অভিজাত হামাস বাহিনী, যার সদস্যদের "হামাসের প্রবীণ কর্মীদের" দ্বারা নির্বাচিত করা হয় এবং ইসরায়েলে অতর্কিত হামলা, অভিযান এবং সুড়ঙ্গ অনুপ্রবেশ পরিচালনার দায়িত্ব দেওয়া হয়।
এই যোদ্ধারা তাদের আক্রমণে অ্যান্টি-ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র, রকেট এবং স্নাইপার রাইফেলও ব্যবহার করে। উপরন্তু, অপারেটিভরা হামাসের উর্ধ্বতন নেতৃত্বকে রক্ষা করে।

প্যাসেজওয়েগুলির একটি ব্যবস্থা - ২০০৭ সালে ফিলিস্তিনি গোষ্ঠীটি গাজা স্ট্রিপের নিয়ন্ত্রণ দখল করার পর থেকে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী-আইডিএফের মুখপাত্র জোনাথন কনরিকাস বলেছেন- হামাস গাজা শহর থেকে গাজা স্ট্রিপের অন্যান্য অংশে ভূগর্ভস্থ সুড়ঙ্গের একটি নেটওয়ার্ক তৈরি করেছে।

তিনি আরও বলেন- নুখবা বাহিনীসহ হামাসের এজেন্টরা বর্তমানে আক্রমণ শুরু করার জন্য এই সুড়ঙ্গগুলি ব্যবহার করছে।
আইডিএফ বর্তমানে এই সুবিধাগুলির পাশাপাশি হামাসের অন্যান্য পরিকাঠামোকে লক্ষ্যবস্তু করছে যেখানে হামাসের সিনিয়র কমান্ডাররা অবস্থিত।

ইসরায়েল স্থল আক্রমণ শুরু করবে - ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র রিচার্ড হেচ্ট বলেছেন, সেনাবাহিনী হামাসের বিরুদ্ধে স্থল আক্রমণ শুরু করার সম্ভাব্য আদেশের জন্য প্রস্তুতি নিচ্ছে। "এটি এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি... তবে সিদ্ধান্ত নেওয়া হলে আমরা স্থল কৌশলের জন্য প্রস্তুতি নিচ্ছি।"
তিনি সাংবাদিকদের বলেন, 'আমাদের বর্তমান অগ্রাধিকার হল তাদের প্রবীণ নেতৃত্বকে নির্মূল করা।

ইসরায়েলের জ্বালানি মন্ত্রী ইসরায়েল কাটজ অঙ্গীকার করেছেন, জিম্মিদের মুক্তি না দেওয়া পর্যন্ত গাজার সম্পূর্ণ অবরোধ অব্যাহত থাকবে।
 

news