চীনের বেল্ট অ্যান্ড রোডের সদস্য হতে চায় তালেবান

আফগানিস্তানের তালেবান সরকার চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ-বিআরআইয়ের সদস্যপদের জন্য অনুরোধ করেছে এবং বেইজিংয়ে আলোচনার জন্য একটি প্রযুক্তিগত দল পাঠাবে, আফগানিস্তানের ভারপ্রাপ্ত বাণিজ্যমন্ত্রী হাজি নুরুদ্দিন আজিজি এ কথা জানান।

বেজিংয়ের বেল্ট অ্যান্ড রোড ফোরামে একটি প্রতিনিধি দল পাঠায় কাবুল। সম্মেলনের ফাঁকে ডিজিটাল অর্থনীতি ও সবুজ উন্নয়ন নিয়ে যে ৩৫টি দেশের মধ্যে চুক্তি হয়েছে, তার মধ্যে আফগানিস্তানও ছিল।

আজিজি রয়টার্সকে বলেন, আমরা চীনকে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর এবং বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ-এ আমাদের অন্তর্ভুক্ত করতে বলেছি। এই করিডোরটি এশিয়ায় চীনের উচ্চাকাঙ্ক্ষী পরিকাঠামো প্রকল্প বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ -বিআরআই-এর একটি অবিচ্ছেদ্য অংশ, যার লক্ষ্য আন্তর্জাতিক বাণিজ্য ও বাণিজ্যকে সহজতর করা।

আজিজির মতে, একটি আফগান প্রযুক্তিগত দল এই উদ্যোগে যোগদানের অবশিষ্ট বাধাগুলি "আরও ভালভাবে বুঝতে" চীন সফর করবে, যিনি আর কোনও বিবরণ দেননি।

চীন, যারা বিশ্বব্যাপী বিনিয়োগ করে, তাদের আফগানিস্তানেও বিনিয়োগ করা উচিত... লিথিয়াম, তামা এবং লোহা সহ তাদের প্রয়োজনীয় সমস্ত কিছু আমাদের কাছে রয়েছে। আফগানিস্তান এখন আগের চেয়ে অনেক বেশি বিনিয়োগের জন্য প্রস্তুত।

বেশ কয়েকটি চীনা সংস্থা ইতিমধ্যে আফগানিস্তানে সক্রিয় রয়েছে, মূলত খনিজ উত্তোলন শিল্পে। দ্য মেটালার্জিকাল কর্পোরেশন অফ চায়না লিমিটেড -এমসিসি একটি উল্লেখযোগ্য তামার খনি প্রতিষ্ঠার বিষয়ে তালেবানদের সঙ্গে আলোচনা করছে।

চীনা কোম্পানি একটি উল্লেখযোগ্য বিনিয়োগ করেছে, এবং আমরা তাদের সমর্থন করি, আজিজি ব্যাখ্যা করে বলেন, একটি ঐতিহাসিক স্থানের সাথে খনিটির সান্নিধ্যের কারণে আলোচনা স্থগিত হয়েছে।

চীন গত মাসে কাবুলে নতুন রাষ্ট্রদূতের নাম ঘোষণা করে, ২০২১ সালের আগস্টে তালেবানদের দখলের পর এটি করা প্রথম দেশ হয়ে ওঠে। এমনকি শেষ মার্কিন সৈন্যরা আফগানিস্তান ত্যাগ করার আগেই, মার্কিন যুক্তরাষ্ট্র সমর্থিত পূর্ববর্তী সরকার খুব বেশি লড়াই ছাড়াই আত্মসমর্পণ করে। 

তারপর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাঙ্কে আফগান কেন্দ্রীয় ব্যাংকের 7 বিলিয়ন ডলার তহবিল স্থগিত করেছে। উপরন্তু, যুক্তরাজ্য, জার্মানি, সংযুক্ত আরব আমিরাত এবং অন্যান্য দেশে রাখা 2 বিলিয়ন ডলার অবরুদ্ধ করা হয়েছিল।
 

news