হামাসের বিরুদ্ধে ইসরায়েলের প্রচারণা জোরদার করছে যুক্তরাষ্ট্র

সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার ব্লুমবার্গ জানিয়েছে, গাজায় হামাসের বিরুদ্ধে স্থল অভিযানের জন্য ইসরায়েলের পরিকল্পনার উপর মার্কিন যুক্তরাষ্ট্র অভূতপূর্ব প্রভাব ফেলছে। মার্কিন যুক্তরাষ্ট্র আশঙ্কা করছে- একটি বিশাল হামলার ফলে অন্যান্য আঞ্চলিক নেতারা এই দ্বন্দ্বে যোগ দিতে পারে।

সংবাদ সূত্রের মতে, ইসরায়েল প্রাথমিকভাবে হামাসের বিরুদ্ধে "সমন্বিত বিমান, সমুদ্র এবং স্থল হামলার" প্রতিশ্রুতি দিয়েছিল; তবে এর সামরিক বাহিনী পরবর্তীকালে ইঙ্গিত দিয়েছে যে স্থল অভিযান "আপনি যা আশা করেন তা নাও হতে পারে"।

ব্লুমবার্গ জানিয়েছে- স্বরে এই পরিবর্তন রাষ্ট্রপতি জো বাইডেনসহ উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তাদের দ্বারা ইসরায়েলে অভূতপূর্ব সফরের পরে হয়েছিল।

সংবাদ সংস্থা কর্তৃক সাক্ষাৎকার নেওয়া তিনজন নামহীন ইসরায়েলি ঊর্ধ্বতন কর্মকর্তার মতে, ইসরায়েল-হামাস সংঘাতে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকা এবং প্রভাব "অতীতে ওয়াশিংটনের যে কোনও প্রয়োগের চেয়ে গভীর এবং তীব্র"।

যদিও মার্কিন যুক্তরাষ্ট্র গাজায় হামাসের সামরিক পরিকাঠামো ধ্বংস করতে চায় বলে জানা গেছে, তারা ফিলিস্তিনি ছিটমহলে বেসামরিক হতাহতের সংখ্যা হ্রাস করতে চায়, যেখানে দুই মিলিয়নেরও বেশি ফিলিস্তিনি বাস করে। উপরন্তু, ওয়াশিংটন উদ্বিগ্ন যে ইসরায়েলের স্থল আক্রমণ হিজবুল্লাহকে সংঘাতের দিকে টেনে আনতে পারে; প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে হিজবুল্লাহ ইরানের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছে।

নিবন্ধ অনুসারে, এটি সম্ভাব্যভাবে দ্বন্দ্বের দ্বিতীয় ফ্রন্ট তৈরি করতে পারে, যা পুরো অঞ্চলকে বিশৃঙ্খলার মধ্যে ফেলে দিতে পারে এবং ইস্রায়েল ও আরব দেশগুলির মধ্যে শান্তি প্রচারের মাধ্যমে মধ্য প্রাচ্যকে স্থিতিশীল করার জন্য হোয়াইট হাউসের প্রচেষ্টাকে ব্যাহত করতে পারে।

শুক্রবার, প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলি বেসামরিক নাগরিকদের উপর হামাসের হামলার নিন্দা করেছেন এবং ইঙ্গিত দিয়েছেন যে তিনি মার্কিন কংগ্রেসকে ইসরায়েলের জন্য অতিরিক্ত নিরাপত্তা সহায়তা অনুমোদনের আহ্বান জানাবেন। তবে, তিনি মধ্যপ্রাচ্যের জাতিকে "ক্রোধে অন্ধ না হওয়ার" জন্য সতর্ক করেছিলেন।
এদিকে, ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বৃহস্পতিবার গাজার কাছে অবস্থানরত সৈন্যদের সঙ্গে আলোচনা করেন এবং তাদের আক্রমণের জন্য "সংগঠিত হওয়ার, প্রস্তুত থাকার" নির্দেশ দেন। তিনি বলেন, "যে এখন দূর থেকে গাজাকে দেখবে, সে ভিতর থেকে দেখবে।"

৭ই অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্যে দ্বন্দ্ব শুরু হয় যখন ফিলিস্তিনি গোষ্ঠীটি ইসরায়েলের উপর একটি আকস্মিক ক্ষেপণাস্ত্র ও স্থল আক্রমণ চালায়, যার ফলে হাজার হাজার মানুষ হতাহত হয়। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইসরায়েলকে "যুদ্ধে" ঘোষণা করে এবং প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়ে প্রতিক্রিয়া জানিয়েছিলেন।
 

news