হামাস জিম্মিদের সম্পর্কে আমরা এখন যা জানি

৭ই অক্টোবর গাজা উপত্যকা থেকে ইসরায়েলি সম্প্রদায় এবং সামরিক ঘাঁটিগুলিতে পরিচালিত একটি ভোরের অভিযানের সময়, ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের বন্দুকধারীরা কমপক্ষে ২০০ জনকে জিম্মি করে এবং প্রায় ১৪০০ জনকে হত্যা করে।
ইসরায়েল গাজার বিরুদ্ধে বিমান হামলা চালিয়ে প্রতিশোধ নিয়েছে, হাজার হাজার মানুষকে হত্যা করেছে এবং বলেছে যে তারা হামাসকে নির্মূল করার পাশাপাশি জিম্মিদের মুক্ত করার জন্য কাজ করবে।

একটি প্রত্যাশিত স্থল আক্রমণের আগে ইসরায়েল ছিটমহলের পরিধির কাছে ট্যাঙ্ক এবং কর্মী সংগ্রহ করেছে এবং ফিলিস্তিনিদের গাজার উত্তরাঞ্চল খালি করার আহ্বান জানিয়েছে।

হামাস ইসরায়েলি কারাগারে আটক প্রায় ৬০০০ ফিলিস্তিনির জন্য জিম্মি বিনিময় করার প্রস্তাব দিয়েছে।

২০১১ সালে কিছু ইসরায়েলি নাগরিক একজন ইসরায়েলি সৈন্যের মুক্তির জন্য ১০২৭ জন ফিলিস্তিনি বন্দী বিনিময় করার জন্য ইসরায়েলের সমালোচনা করেছিলেন।

ইসরায়েল বলেছে- ইসরায়েলি বন্দীদের মুক্তি ছাড়া ছিটমহলের অবরোধ প্রত্যাহার করা হবে না।
শুক্রবার সীমিত পরিমাণে সহায়তা সরবরাহের জন্য মিশর ও গাজার মধ্যে রাফাহ ক্রসিংয়ের উদ্বোধন করা উচিত।

ইসরায়েলের পাবলিক ব্রডকাস্টার কান বৃহস্পতিবার উদ্ধৃত সামরিক সূত্র অনুযায়ী, গাজায় ৩০ জন নাবালক ও ছোট শিশু এবং ৬০ বছরের বেশি বয়সী ২০ জনসহ প্রায় ২০০ জনকে জিম্মি করে রাখা হয়েছে।

হামাস দাবি করে যে তাদের ২০০ থেকে ২৫০ জন সদস্য রয়েছে। এতে বলা হয়েছে যে ইসরায়েলি বিমান হামলায় ২০ জনেরও বেশি জিম্মি নিহত হয়েছে, তবে কোনও অতিরিক্ত তথ্য দেয়নি।

ইসরায়েল দাবি করে যে জিম্মিদের গাজায় নিয়ে যাওয়া হয়েছিল, কিন্তু ছিটমহলের মধ্যে তাদের সঠিক অবস্থান অজানা, যা তাদের উদ্ধারকে জটিল করে তোলে। ইসরায়েলি বাহিনী গাজার নিচে ভূগর্ভস্থ সুড়ঙ্গের নেটওয়ার্ককে "গাজা মেট্রো" বলে অভিহিত করেছে এবং বিশ্বাস করা হয় যে এর মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বন্দী থাকতে পারে।

হামাস সোমবার একটি নাচের পার্টিতে বন্দী ২১ বছর বয়সী ইসরায়েলি-ফরাসি মহিলা মিয়া শেমের একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিওতে, তাকে হাতের আঘাতের জন্য একজন অজ্ঞাতপরিচয় চিকিৎসকের দ্বারা চিকিৎসা করাতে দেখা গেছে।

জিম্মিরা বহু দেশের নাগরিক, যাদের অনেকেরই ইসরায়েলি নাগরিকত্বও রয়েছে।
মঙ্গলবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, কমপক্ষে ২০ জন আমেরিকান নিখোঁজ রয়েছে, তবে তাদের মধ্যে কতজনকে বন্দী করা হয়েছে তা তিনি বলতে পারেননি। রিপাবলিকান সিনেটর জিম রিস মঙ্গলবার সাংবাদিকদের বলেন, জিম্মিদের মধ্যে দশজন আমেরিকান।

থাইল্যান্ড জানিয়েছে- তাদের চৌদ্দজন নাগরিককে আটক করা হয়েছে। স্থানীয় গণমাধ্যমের মতে, বন্দিদের মধ্যে আটজন জার্মান, যাদের মধ্যে প্রায় অর্ধেককে কিবুট্জে বন্দী করা হয়েছিল।

পরিবারের সঙ্গে একটি ভিডিও কলে আর্জেন্টিনার রাষ্ট্রপতি আলবার্তো ফার্নান্দেজ প্রকাশ করেছেন যে তাঁর 16 জন স্বদেশীকে আটক করা হয়েছে।
প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কার্যালয়ের এক বিবৃতি অনুযায়ী, কমপক্ষে নয়জন ব্রিটিশ নাগরিক নিহত হয়েছেন এবং সাতজন নিখোঁজ রয়েছেন। বৃহস্পতিবার ইসরায়েল সফরের সময় সুনাক গাজায় জিম্মি বলে ধরে নেওয়া নিখোঁজ ব্যক্তিদের মধ্যে দুজনের পরিবারের সঙ্গে দেখা করেন।

ফ্রান্স ঠিক কতজন নাগরিককে গাজায় জিম্মি করে রাখা হয়েছে তা প্রকাশ করেনি, তবে হামলার পরে সাতজন হিসাব বহির্ভূত ফরাসি নাগরিক রয়েছে, যাদের মধ্যে কয়েকজনকে জিম্মি করে রাখা হয়েছে।

ডাচ সরকারের মতে, ১৮ বছর বয়সী ডাচ নাগরিক ওফির এঙ্গেলকে কিবুৎজ বেইরি থেকে অপহরণ করে গাজায় নিয়ে যাওয়া হয়।

পর্তুগাল বলেছে- তারা বিশ্বাস করে যে নিখোঁজ চারজন পর্তুগিজ-ইসরায়েলীকে জিম্মি করে রাখা হয়েছে। তার বাবার মতে, ইসরায়েলি-চিলিয়ান ডাফনা গারসোভিচ এবং তার স্প্যানিশ স্বামী ইভান ইলারামেন্ডিকে জিম্মি করে রাখা হয়েছিল। দুই দ্বৈত ইতালীয়-ইসরায়েলি নাগরিককে অপহরণ করা হয়েছে বলে মনে করা হচ্ছে।
১৬ই অক্টোবর হামাসের সশস্ত্র শাখা বলেছিল যে অপহৃত অ-ইসরায়েলীরা "অতিথি" যাদের "স্থল পরিস্থিতি অনুমতি দিলে" মুক্তি দেওয়া হবে।

বেঞ্জামিন নেতানিয়াহু ইসরায়েলে বন্দী এবং নিখোঁজ ব্যক্তিদের জন্য সমন্বয়কারী হিসাবে একজন অবসরপ্রাপ্ত জেনারেল গ্যাল হির্শকে নিয়োগ করেছেন।
আলোচনার বিষয়ে একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে- কাতারের মধ্যস্থতাকারীরা ইসরায়েলি কারাগার থেকে ৩৬ জন ফিলিস্তিনি মহিলা ও শিশুদের মুক্তির বিনিময়ে হামাসের হাতে আটক ইসরায়েলি নারী ও শিশুদের মুক্তি নিয়ে আলোচনার চেষ্টা করেছিল। বর্তমানে কোনও চুক্তি আসন্ন হওয়ার কোনও ইঙ্গিত নেই।

পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান মঙ্গলবার ঘোষণা করেছেন যে বিদেশী, বেসামরিক নাগরিক এবং অপ্রাপ্তবয়স্কদের মুক্তি নিশ্চিত করতে তুরস্ক হামাসের সাথে আলোচনা করছে। তিনি রাষ্ট্র পরিচালিত আন্দালু সংবাদ সংস্থাকে বলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানি সহ বেশ কয়েকটি দেশ তাদের নাগরিকদের মুক্তি পেতে তুরস্কের সহায়তা চেয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন- তার প্রশাসন হামাসের দ্বারা বন্দী আমেরিকান জিম্মিদের খুঁজে বের করতে "নরকের মতো কাজ করছে"। গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং যে কোনও জিম্মি উদ্ধার অভিযানের পরিকল্পনায় সহায়তা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলে বিশেষ অভিযান বাহিনীর একটি ছোট দল পাঠিয়েছে।

যুক্তরাজ্যের সুনাক বলেছেন- তার সরকার জিম্মিদের প্রত্যাবর্তনের সুবিধার্থে আঞ্চলিক অংশীদারদের সাথে কথা বলছে।
আর্জেন্টিনার ফার্নান্দেজ বলেছিলেন- তার সরকার আর্জেন্টিনার জিম্মিদের খুঁজে বের করার জন্য ইসরায়েলি গোয়েন্দা বাহিনীর সাথে যোগাযোগ করছে।
হামাসের সদস্যদের দ্বারা কথিত নরহত্যা, নরহত্যা এবং জিম্মি করে রাখার বিষয়ে জার্মানি তদন্ত শুরু করেছে। জার্মান আইনে প্রসিকিউটরদের বিদেশে সংঘটিত সন্দেহভাজন অপরাধের তদন্ত করা প্রয়োজন যদি তারা জার্মান নাগরিকদের জড়িত করে।

নিহতদের পরিবার ফ্রাঙ্কো-ইসরায়েলি নাগরিকরা ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রনকে তাদের নিখোঁজ পরিবারের সদস্যদের সন্ধানে সহায়তা করার জন্য অনুরোধ করেছিলেন।

তেল আবিবে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে বৈঠকের পর জার্মান জিম্মিদের পরিবার ঘোষণা করে যে তারা তাদের আত্মীয়দের মুক্তির দাবিতে রবিবার বার্লিনে একটি সমাবেশ করবে।
তেল আবিবের মার্কিন নাগরিকরা প্রেসিডেন্ট বাইডেনকে তাদের অপহৃত আত্মীয়দের সনাক্ত ও উদ্ধারের জন্য সমস্ত উপলব্ধ উপায় ব্যবহার করার জন্য অনুরোধ করেছিলেন।
 

news