জাপানের সাগরে জেগে উঠল নতুন দ্বীপ

 বিশ্বের এ নতুন দ্বীপটি প্রশান্ত মহাসাগরের জাপানি দ্বীপ ইও জিমার উপকূলে সমুদ্র থেকে উঠে এসেছে।

জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ) সিএনএনকে জানিয়েছে, নামহীন দ্বীপটি সমুদ্রের নিচের আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে তৈরি হয়েছে। সমুদ্র থেকে এর উত্থান গত পহেলা নভেম্বর জাপানের মেরিটাইম সেলফ-ডিফেন্স ফোর্সের তোলা ছবিতে নথিভুক্ত করা হয়।

ছবিতে দেখা যাচ্ছে ছোট দ্বীপের উপরে ছাইয়ের একটি কালো মেঘ উড়ছে এবং একটি ছোট অগ্ন্যুৎপাত উদগীরণ হচ্ছে, যা এখন ওগাসাওয়ারা দ্বীপপুঞ্জের অংশ।

জেএমএ গত বছর থেকে এই অঞ্চলে আগ্নেয়গিরির কার্যকলাপ রেকর্ড করছে, তবে টোকিও বিশ্ববিদ্যালয়ের ভূমিকম্প গবেষণা ইনস্টিটিউট নিশ্চিত করেছে যে ৩০ অক্টোবর দ্বীপটি গঠনের মত অগ্ন্যুৎপাত ঘটে। টোকিও বিশ্ববিদ্যালয়ের আগ্নেয়গিরির ইমেরিটাস অধ্যাপক সেটসুয়া নাকাদা এই সপ্তাহে জাপান টাইমসকে বলেছিলেন যে ম্যাগমা শেষ পর্যন্ত পৃষ্ঠটি ভেঙে যাওয়ার আগে কিছু সময়ের জন্য জলের নীচে তৈরি হয়েছিল।

দ্বীপটি জাপানের মূল ভূখণ্ডের প্রায় ১,২০০ কিলোমিটার (৭৫০ মাইল) দক্ষিণে এবং ইও জিমা থেকে এক কিলোমিটার দূরে অবস্থিত, ওই এলাকাটি প্রশান্ত মহাসাগরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কিছু ভয়ঙ্কর যুদ্ধ দেখেছিল। মার্কিন মেরিনরা সেখানে কয়েক হাজার জাপানি সেনার সাথে যুদ্ধ করে, যে যুদ্ধে ৭ হাজারের বেশি আমেরিকান এবং ২২ হাজার জাপানি সেনা নিহত হয়। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news