তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিলিয়নেয়ার ফক্সকনের প্রতিষ্ঠাতা

আনুষ্ঠানিকভাবে প্রার্থী হিসাবে নিবন্ধন করার সময়সীমার কয়েক ঘন্টা আগে ফক্সকনের বিলিয়নিয়ার প্রতিষ্ঠাতা টেরি গৌ, শুক্রবার তাইওয়ানের পরবর্তী রাষ্ট্রপতি হওয়ার দৌড় থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন। তিনি বলেন, আন্তর্জাতিক ব্যবসার যুদ্ধের ময়দানে আমি কখনই হার মানিনি, চীন প্রজাতন্ত্রের ভবিষ্যতের জন্য, আমি আমার মাতৃভূমিকে দিতে পারি এমন সমস্ত ভালবাসা বেছে নেওয়ার জন্য নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছি।

শুক্রবার একটি পৃথক ফেসবুক পোস্টে, গৌ-এর নিবাচনী প্রচারণার সাথী ট্যামি লাইও নিশ্চিত করেছেন যে এই জুটি আগামী বছর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না।

তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচন আগামী বছর ১৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

গৌ, সীমিত রাজনৈতিক অভিজ্ঞতার সঙ্গে সঙ্গে একজন প্রতিষ্ঠিত  বিলিয়নিয়ার, গত আগস্টে স্বতন্ত্র প্রার্থী হিসাবে তিনি প্রেসিডেন্ট পদে নির্বাচন করা ঘোষণা দেন। এজন্যে তিনি তার কোম্পানি ফক্সকনের বোর্ড থেকে পদত্যাগ করেছিলেন।

কিন্তু গৌএর বিরুদ্ধে ট্যাক্স সংক্রান্ত তদন্ত শুরু হয়। নির্বাচনে দাঁড়ানোর কারণে বেইজিংয়ের পক্ষ থেকে তাকে চাপ দেওয়া হবে না বলে আশ^াস দেওয়ার কয়েক সপ্তাহ পরে তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়। তাইপেতে এক সাংবাদিক সম্মেলনে গৌ বলেছিলেন তার সম্পত্তি বাজেয়াপ্ত করার হুমকি দেওয়া হচ্ছে।

চলতি মাসে কেন্দ্রীয় চীনা শহর উহানের একটি ফক্সকন সহায়ক সংস্থাকে ২০২১ এবং ২০২২ সালে গবেষণা ও উন্নয়ন ব্যয় বাড়ার জন্য একটি স্থানীয় কর কর্তৃপক্ষ ২০,০০০ ইউয়ান (২,৮০০ ডলার) জরিমানা করে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news