অবিরাম ইসরায়েলি হামলায় চরম আতংকে গাজার মানুষ

ইসরায়েলের ট্যাংকগুলো অবিরাম গোলাবর্ষণ করার পাশাপাশি উপকূল বরাবর গানবোট থেকেও গোলাবর্ষণ করা হচ্ছে। 

গাজার অধিবাসীরা শুক্রবার রাতকে সবচেয়ে কঠিন ও ভয়াবহ একটি রাত বলে বর্ণনা করেছেন। ২৪ ঘণ্টাধরে অবিরাম বোমাবর্ষণ করা হয়। এতে অন্তত ১৯০ ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। 

আল-জাজিরার সংবাদাতারা গাজা থেকে জানিয়েছেন, দক্ষিণের খান ইউনুস ও রাফাহসহ বিভিন্ন শহরে এবং উত্তরাঞ্চলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে ইসরায়েলের বাহিনী। গত কয়েক ঘণ্টায় খান ইউনুস ও উপত্যাকার মধ্যাঞ্চলের ওপর হামলা চালানো হয়। এতে লোকজন চরম আতংকিত হয়ে পড়ে।

অধিবাসীরা জানান রাতে রাফাহতে হামলা হওয়া সত্ত্বেও ইসরাযেলিরা সেনা প্রচারপত্র ফেলে তাদেরকে দক্ষিণে রাফাহর দিকে চলে যাওয়ার জন্য শনিবার (২ ডিসেম্বর) নির্দেশ দিয়েছে। গাজা সীমান্তের কাছে ইসরায়েলি এলাকাগুলোতে সম্ভাব্য রকেট নিক্ষেপের সতর্কতা সাইরেন বাজতে শোনা গেছে।

ইসরায়েলি সেনাবাহিনী শুক্রবার রাতে বেইত লাহিয়া ও গাজা সিটিতে প্রচণ্ড সংঘর্ষ ঘটার কথা জানিয়েছে। ইসরায়েলের সেনাবাহিনী সকালে দক্ষিণ লেবাননে হামলা চালানোর কথা জানিয়েছে। তারা বলে এরআগে সেখানে তাদের অবস্থানের ওপর গুলিবর্ষণ করা হয়েছিল।

গাজায় ইসরায়েলের সাত সপ্তাহের প্রথম দফা হামলায় ১৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন যার মধ্যে ১০ হাজারেরও বেশি শিশু ও নারী। তার আগে ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের অতর্কিত অভিযানে নিহত হয় ১২০০ এবং জিম্মি হিসেবে আটক হয় আরও ২৪২ জন।

news