গাজায় ব্যবহারের জন্য ইসরায়েলকে বাঙ্কার বাস্টার বোমা দিল যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনের গাজায় গণহত্যা ও ধ্বংসের নৃশংস হামলারত ইসরায়েলকে বহু বাংকারবিধ্বংসী ‘বাঙ্কার বাস্টার’ বোমা দিয়েছে যুক্তরাষ্ট্র। এসব বোমাসহ নানা বিধ্বংসী অস্ত্র অবরুদ্ধ গাজা উপত্যকার নিরীহ জনগণের বিরুদ্ধে ব্যবহার দখল ইসরায়েল। 

বিএলইউ-১০৯ নামের এই ‘বাঙ্কার বাস্টার’ বোমাগুলো শক্ত কাঠামো ছেদ করতে সক্ষম। শক্ত কাঠামো ছেদ করার পর এটিতে বিস্ফোরণ ঘটে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সামরিক কর্মকর্তা ওয়ালস্ট্রিট জার্নালকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ইসরায়েলকে এ ধরনের ১০০টি বোমা দিয়েছে। এই বোমা ৯০০ কেজির ওয়ারহেড বহনে সক্ষম। এসব বোমা এর আগে আফগানিস্তানে ব্যবহার করেছিল মার্কিন সেনারা।

তবে অবৈধ দখলদার ইসরায়েলকে যুক্তরাষ্ট্র শুধুমাত্র এই বোমাই দেয়নি সঙ্গে আরও শক্তিশালী ও আধুনিক মারণাস্ত্র দিয়েছে। যেগুলোর আঘাতে এখন পর্যন্ত গাজায় ১৫ হাজার ২০০ বেশি ফিলিস্তিুনি নিহত হয়েছের। যার মধ্যে শিশুই হলো প্রায় ৬ হাজার ২০০ জন।

হামাসের সঙ্গে যুদ্ধ শুরুর পর ইসরায়েলকে নিয়মিত অস্ত্র সরবরাহ করে আসলেও সে  তথ্য গোপন রাখছে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক সম্প্রদায় ইসরায়েলের নিন্দা জানানোয় তারা চুপিচুপি ইসরায়েলের কাছে বোমা পৌঁছে দিচ্ছে।

ওয়ালস্ট্রিট জার্নাল জানিয়েছে, যুক্তরাষ্ট্র ইসরায়েলকে গাজায় ব্যবহারের জন্য ১৫ হাজার বোমা এবং ১৫৫ মিলিমিটারের ৫৭ হাজার শেল পাঠিয়েছে। সেগুলো মার্কিন সামরিক পরিবহন বিমান সি-১৭ বোঝাই করে ইসরায়েলে পৌঁছে দেওযা হয়েছে। 

প্রতি বছর যুক্তরাষ্ট্র ইসরায়েলের সেনাবাহিনীকে কয়েক বিলিয়ন ডলার সাহায্য করে থাকে। হামাসের বিরুদ্ধে ব্যবহারের জন্য যেসব বোমা দেওয়া হয়েছে সেগুলো এ সাহায্যের বাইরে।

news