সরকার উৎখাত করতে চায় এমন মার্কিন সেনা সংখ্যা বাড়ছে: পেন্টাগনের উদ্বেগ

মার্কিন সামরিক বাহিনীতে চরমপন্থা নিয়ে এক বার্ষিক প্রতিবেদনে পেন্টাগন এমন সন্দেহভাজনদের সংখ্যা বৃদ্ধির কথা প্রকাশ করেছে যারা সরকার উৎখাতকে সমর্থন করছে। ওই প্রতিবেদনে বলা হচ্ছে অন্তত ৭৮ জন সেনা সদস্য সরকার উৎখাতের পক্ষে সমর্থনকারী বলে প্রমাণিত হয়েছে। 

পেন্টাগনের প্রতিবেদনে বলা হয়েছে মার্কিন সেনাবাহিনীর মধ্যে চরমপন্থা একটি উদ্বেগজনক প্রবণতা। এই সপ্তাহে প্রকাশিত প্রতিবেদনে আরও দেখানো হয়েছে যে ৪৪ জন সেনা সদস্যকে গত বছরে সন্ত্রাসবাদে সমর্থন বা জড়িত থাকায় সন্দেহ করা হয়েছিল। সামগ্রিকভাবে, আমেরিকার সামরিক বাহিনীর সমস্ত শাখা জুড়ে চরমপন্থার ১৮৩টি অভিযোগ পাওয়া গেছে যা আগের বছরের চাইতে ২৫% বৃদ্ধি পেয়েছে।

মার্কিন সেনাবাহিনী নিয়ে গবেষণায় অপরাধমূলক গ্যাং কার্যকলাপ, ব্যাপক বৈষম্যের প্রচার, এবং রাজনৈতিক উদ্দেশ্য অর্জনের জন্য সহিংসতা বা সহিংসতায় জড়িত হওয়ার ঘটনাগুলি নথিভুক্ত করা হয়েছে। পেন্টাগন ২০২১ সাল থেকে মার্কিন আইন প্রণেতাদের কাছে তার চরমপন্থার তথ্য প্রকাশ করছে, ওই বছর প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব গ্রহণ করেন এবং শ্বেত-আধিপত্যবাদী সন্ত্রাসবাদের হুমকির কথা বলতে শুরু করেন।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সামরিক বাহিনীতে চরমপন্থা নির্মূল করার জন্য এক নির্দেশে সৈন্যদের নিষিদ্ধ ক্রিয়াকলাপের বিষয়ে পরামর্শ দিয়ে নতুন নিয়ম জারি করে। পেন্টাগন ২০২১ সালের ডিসেম্বরে এ নিয়ম জারি করে বলে, সন্ত্রাসবাদের পক্ষে ওকালতি করা থেকে বিরত থাকতে হবে বা সামাজিক মিডিয়াতে চরমপন্থী মতামতকে পছন্দ করা যাবে না। 

এছাড়া লয়েড অস্টিন সেনাবাহিনীতে নিয়োগ প্রক্রিয়ার সময় শক্তিশালী স্ক্রিনিং এবং সম্ভাব্য চরমপন্থীদের চিহ্নিত করার জন্য একটি তদন্তকারী ইউনিট তৈরির নির্দেশ দেন। 

২০২১ সালের জানুয়ারি ইউএস ক্যাপিটল দাঙ্গায় কয়েক ডজন সামরিক প্রবীণ এবং কিছু সক্রিয়-ডিউটি সেনা অংশ নেয়। পেন্টাগনের সর্বশেষ বার্ষিক চরমপন্থা পর্যালোচনায় দেখা যায় সেনাবাহিনীর ১৩০ জন সদস্যের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। বিমান বাহিনীর বিরদ্ধে ২৯টি মামলা ছিল, নৌবাহিনী এবং মেরিন কর্পসের প্রতিটিতে দশটি অভিযোগ ছিল। সামগ্রিক অভিযোগের ৩০% এরও বেশি তদন্ত করা হয়েছে এবং ভিত্তিহীন বা অপ্রমাণিত বলে প্রমাণিত হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ২০২১ সালের ফেব্রুয়ারিতে সৈন্যদের একটি ভিডিও বার্তায় বলেছিলেন যে মার্কিন সেনাবাহিনীতে চরমপন্থা দীর্ঘদিন ধরে উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। তিনি সামরিক বাহিনীর মধ্যে ব্যাপকভাবে চরমপন্থী মতাদর্শ ছড়িয়ে যাতে না পড়ে সেদিকে সজাগ থাকার জন্যে পরামর্শ দেন। 

news