উদার পিতামাতার সন্তানের মানসিক সমস্যা হওয়ার শঙ্কা বেশি: গবেষণা

রক্ষণশীল পিতামাতার সঙ্গে সন্তানদের সাথে উন্নত মানের সম্পর্ক রয়েছে, যা উন্নত মানসিক স্বাস্থ্যের দিকে পরিচালিত করে, এমন তথ্য মিলেছে গবেষণায়। ইনস্টিটিউট অফ ফ্যামিলি স্টাডিজ অ্যান্ড গ্যালাপের বৃহস্পতিবার প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, উদার পিতামাতার কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য সমস্যা বেশি হওয়ার শঙ্কা রয়েছে। 

উদারপন্থী পিতামাতাদের সঙ্গে সন্তানদের দরিদ্র মানের সম্পর্ক থাকে। এটি একটি শিশুর মানসিক বিকাশের উপর সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। আর রাজনৈতিক মতাদর্শ হল পিতামাতার শৈলীর অন্যতম শক্তিশালী ভবিষ্যদ্বাণী। গবেষণার প্রধান জোনাথন রথওয়েল বলেছেন, রক্ষণশীল এবং অত্যন্ত রক্ষণশীল পিতামাতাদের সন্তানরা তাদের মানসিক স্বাস্থ্যের সাথে যুক্ত অভিভাবকত্বের অনুশীলনগুলি গ্রহণ করে সবচেয়ে বেশি।

উদারপন্থী পিতামাতারা সর্বনিম্ন স্কোর করে, এমনকি খুব উদারপন্থী পিতামাতার চেয়েও খারাপ, এর মূল কারণ তাদের সন্তানদের সফলভাবে শাসন করার সম্ভাবনা কম। সমীক্ষায় দেখা গেছে এ বিপরীতে, রক্ষণশীল পিতামাতারা স্নেহ প্রদর্শন এবং সন্তানের প্রয়োজনে সাড়া দেওয়ার সময় কার্যকরভাবে শৃঙ্খলা পূরণ করেন বেশি।

গবেষণা অনুযায়ী উদার ও রক্ষণশীল অভিভাবকদের আচরণের প্রভাব তাদের সন্তাদের ওপর যেভাবে পড়ে তার পার্থক্য বেশ বড়। রক্ষণশীল বা অত্যন্ত রক্ষণশীল পিতামাতার ৭৭% কিশোর-কিশোরীদের তুলনায় উদারপন্থী পিতামাতার সন্তানদের মাত্র ৫৫% ভাল বা চমৎকার মানসিক স্বাস্থ্যের প্রকাশ দেখিয়েছে। 

নিয়ন্ত্রণ, প্রয়োগ এবং উষ্ণ প্রতিক্রিয়াশীলতা অভিভাবকত্বের অনুশীলনগুলি সবচেয়ে অনুকূল ফলাফলের সাথে যুক্ত। সমীক্ষা অনুসারে, যে বাবা-মায়েরা তাদের সন্তানকে সম্মত করেছেন, যে তাদের খেলা বা বিশ্রামের অনুমতি দেওয়ার আগে নির্ধারিত অগ্রাধিকারগুলি অবশ্যই পূরণ করতে হবে এবং স্কুলের দিনগুলিতে ‘নিয়মিত রুটিন অনুসরণ করে’ তারা উল্লেখযোগ্যভাবে ভাল ফলাফল করেছে। প্রতিদিন স্নেহের প্রদর্শন এবং একটি শিশুর প্রয়োজনে দ্রুত সাড়া দেওয়া তার মানসিক স্বাস্থ্যের উপর বড় ধরনের প্রভাব ফেলে।

এর বিপরীতে, যেসব পিতামাতা বলেছিলেন যে তারা ‘তাদের সন্তানকে শাসন করা কঠিন’ বলে মনে করেছেন তারা একটি উল্লেখযোগ্য নেতিবাচক সম্পর্ক দেখেছেন এবং তাদের সঙ্গে শিশুরা প্রায়ই দ্বন্দ্বের সম্পর্ক তৈরি করে।

এছাড়া কিশোররা কতটা নিরাপদ, সুরক্ষিত বোধ করে এবং তারা ঘন ঘন রাগ করে কি না এ বিষয়টিও বেশ লক্ষ্যণীয়। তাদের স্ত্রীদের সাথে পিতামাতার সম্পর্ক এবং বিবাহের প্রতি অনুকূল মনোভাবও কিশোর মানসিক স্বাস্থ্যের শক্তিশালী পূর্বাভাস দেয়। তবে আয়, সম্পদ, এবং জাতি/জনসংখ্যা বিষয়ক বিষয়গুলি শিশুর মঙ্গলকে প্রভাবিত করে না। 

news