ইউক্রেনের সাবেক এমপিকে মস্কোর কাছে গুলি করে হত্যা

সাবেক এই ইউক্রেনীয় এমপি ইলিয়া কিভা রাশিয়াপন্থি বরে পরিচিত ছিলেন এবং ইউক্রেন তাকে দেশদ্রোহী বলে ঘোষণা করেছিল। রাষ্ট্রদ্রোহ ও সহিংসতায় উসকানিসহ বিভিন্ন অভিযোগে ইউক্রেনের একটি আদালত তার অনুপস্থিতিতেই তাকে ১৪ বছরের কারাদণ্ড দিয়েছিল। 

এই হত্যাকাণ্ডে জড়িত থাকার দায় স্বীকার করেছে ইউক্রেন। ইউক্রেনীয় গোয়েন্দারা ইলিয়া কিভাকে হত্যা করেছে বলে দাবি করেছে কিয়েভ। বুধবার তাকে মস্কোর দক্ষিণ-পশ্চিমে ওডিনসোভো অঞ্চলের একটি পার্কে গুলি করে হত্যা করা হয়।

রাশিয়া বলেছে, তারা এই হতার ঘটনায় তদন্ত শুরু করেছে এবং সন্দেহভাজন ব্যক্তির খোঁজে তল্লাশি চালাচ্ছে। রুশ তদন্ত কমিটি এক বিবৃতিতে বলেছে, ‘অজ্ঞাত এক ব্যক্তি একটি অজ্ঞাত অস্ত্র দিয়ে ইলিয়া কিভাকে গুলি করে। ঘটনাস্থলেই তিনি মারা যান।

২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কো আক্রমণ করার আগে কিভা ইউক্রেনের পার্লামেন্টের সদস্য ছিলেন। কিন্তু যুদ্ধের পুরো সময়জুড়ে তিনি রাশিয়ায় ছিলেন এবং প্রায়শই তিনি অনলাইনে ইউক্রেনীয় কর্তৃপক্ষের সমালোচনা করতেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার আগের দিন কিভা বলেছিলেন, ইউক্রেন ‘নাৎসিবাদে সিক্ত’ এবং এই দেশটির রাশিয়ার মাধ্যমে ‘মুক্ত’ করা প্রয়োজন। 

news