ভারতের সঙ্গে শান্তি বজায় রাখুন, পাকিস্তানকে বার্তা যুক্তরাষ্ট্রের

বর্তমানে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল সৈয়দ আসিম মুনির। তাকে পেন্টাগন থেকে বলা হয়েছে, পাকিস্তানের মাটিতে চীনের গতিবিধি যেন শুধু চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরেই (সিপিইসি) সীমাবদ্ধ থাকে। চীনা হস্তক্ষেপের প্রমাণ মিললে ভবিষ্যতে ইসলামাবাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে বলেও ‘দ্য ডন’-এ প্রকাশিত একটি প্রতিবেদনে ইঙ্গিত করা হয়েছে।

জানা গিয়েছে, মার্কিন কর্তারা পাকিস্তানি সেনাপ্রধানকে বলেছেন, যদি ইসলামাবাদের আর্থিক সাহায্যের প্রয়োজন হয় তবে তাদের ভারতের সঙ্গে বাণিজ্য-সহ কিছু শর্ত মেনে নিতে হবে। পাকিস্তানকে ভারতের সঙ্গে ‘যত তাড়াতাড়ি সম্ভব আলোচনা শুরু করা উচিত এবং বাণিজ্য সম্পর্ক বজায় রাখার জন্য নিয়ন্ত্রণরেখায় শান্তি বজায় রাখা উচিত’ বলেও বার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র। 

২০২১ সালে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার এবং তালিবানের ক্ষমতা দখলের পরে এই প্রথম কোনও পাকিস্তান সেনাপ্রধান সরকারি সফরে ওয়াশিংটনে গিয়েছেন।  

 শীর্ষ গোয়েন্দা সূত্রের খবর, পাকিস্তানের মাটিতে চীনা নিরাপত্তা ঘাঁটি বানানোর পরিকল্পনার কথা জানতে পেরেই পদক্ষেপ নিয়েছে ওয়াশিংটন। পাকিস্তানে কর্মরত চীনা নাগরিকদের জন্য বেলুচিস্তানের গোয়াদর বন্দরে সামরিক ফাঁড়ি এবং তার যুদ্ধবিমানগুলোর জন্য গোয়াদর আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহার করার দাবি জানানো হয়েছিল। এর পরই গত সেপ্টেম্বরে পাকিস্তানে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লম গোপনে গোয়াদর বন্দর পরিদর্শন করেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news