ইউক্রেন গুরুতর ফ্রন্টলাইন গোলাবারুদ সংকটে ভুগছে

 স্প্যানিশ দৈনিক রিপোর্ট করেছে যে কিয়েভের সৈন্যদের এমন অস্ত্র তৈরি করতে হচ্ছে যা প্রায়শই যুদ্ধক্ষেত্রের বাস্তবতার সাথে মানানসই নয়। ইউক্রেনের সৈন্যরা গুরুতর গোলাবারুদের ঘাটতির মুখোমুখি হচ্ছে বলে সংবাদপত্র এল পাইস জানিয়েছে। স্প্যানিশ দৈনিকটি আরও উল্লেখ করেছে যে রাশিয়া দেরিতে তার নিজস্ব অস্ত্র উৎপাদন বাড়িয়েছে, যা দৃশ্যত কিয়েভের পশ্চিমা সমর্থকদের ছাড়িয়ে গেছে।

বুধবার সিএনএন-এর প্রখ্যাত সাংবাদিক ক্রিশ্চিয়ান আমানপুরের সাথে একটি সাক্ষাৎকারে, ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা নিশ্চিত করেছেন যে কিয়েভের সামরিক বাহিনী যুদ্ধের আগে সরবরাহ করা পশ্চিমা অস্ত্র ও গোলাবারুদ দ্রুত শেষ হচ্ছে। দেশটির শীর্ষ কূটনীতিক পশ্চিমাদের আরও অস্ত্র সরবরাহের বিষয়ে ‘অমীমাংসিত সিদ্ধান্তগুলি ত্বরান্বিত করার’ আহ্বান জানান তিনি। 

তার নিবন্ধে, এল পাইস ডোনেটস্কের উত্তরে আভদেভকা শহরে যুদ্ধরত ‘৪৭’ যান্ত্রিক ব্রিগেডের একজন সার্জেন্ট আলেকজান্ডারকে উদ্ধৃত করে অভিযোগ করেছেন যে কিয়েভের সৈন্যরা অস্ত্রাগারের অবক্ষয় সহ গোলাবারুদ ও খাদ্য সংকটে রয়েছে।
স্প্যানিশ সাংবাদিকদের ইউক্রেন সূত্রটি বলে যে তাকে এবং তার কমরেডদের ‘তাদের কাছে যা আছে তা নিয়ে লড়াই করতে হবে, লক্ষ্য অর্জনের জন্য সবচেয়ে উপযুক্ত সময় যদিও এটি নয়।’

ইতিমধ্যে, পশ্চিমা নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়া তার অস্ত্র উৎপাদন ক্ষমতা যথেষ্ট বাড়িয়েছে। ৪৭ তম ব্রিগেডের একজন ইউক্রেনীয় সৈন্যের পর্যবেক্ষণ হচ্ছে, যদিও রুশ অস্ত্রগুলি তাদের ধরণের সেরা নাও হতে পারে, মস্কোর সামনের সারিতে তাদের অস্ত্রের কোনও অভাব নেই।

গত শুক্রবার রুশ টিভিতে উপস্থিত হয়ে, ভিয়েনায় রাশিয়ার প্রতিনিধি দলের প্রধান কনস্ট্যান্টিন গ্যাভ্রিলভ, সামরিক নিরাপত্তা এবং অস্ত্র নিয়ন্ত্রণের বিষয়ে দাবি করে বলেন, কিয়েভের অস্ত্রের মজুদ, সেইসাথে ন্যাটো এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অস্ত্র ইতিমধ্যেই নিঃশেষ প্রায়। কূটনীতিক যোগ করেছেন যে তিনি অদূর ভবিষ্যতে ইউক্রেনের পশ্চিমা সমর্থকদের দ্বারা অস্ত্র সরবরাহে কোনও সুযোগ দেখছেন না। 

 গ্যাভ্রিলভ বলেন, আপনি দেখতে পাচ্ছেন যে যুদ্ধক্ষেত্রে কী ঘটছে - ইউক্রেনীয়রা ইতিমধ্যে আমাদের কয়েকটি শেলের দশ বা ২০টির জবাব দিচ্ছে মাত্র। গত ডিসেম্বরের শুরুতে, ওয়াশিংটন পোস্ট রিপোর্ট করেছিল যে কিয়েভ গোলাবারুদের তীব্র ঘাটতি অনুভব করছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে সংঘাত শুরু হওয়ার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই ইউক্রেনে প্রায় ৪৫ বিলিয়ন ডলারের সরাসরি সামরিক সহায়তা দিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেনের সর্বশেষ ৬১ বিলিয়ন ডলারের প্রতিরক্ষা সহায়তা প্যাকেজটি কয়েক সপ্তাহ ধরে অচলাবস্থায় ঝুলে আছে, কংগ্রেসের মধ্যে  ডেমোক্রেট এবং রিপাবলিকানদের মধ্যে রাজনৈতিক বিতর্কের মধ্যে। 

ইইউতে, হাঙ্গেরি সম্প্রতি কিয়েভের জন্য ব্লকের পরিকল্পিত চার বছরের, ৫০ বিলিয়ন বা ৫৫ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজের বিরুদ্ধে ভেটো দিয়েছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news