সংসদ নির্বাচনে সব প্রধান দল অংশ না নেয়ায় আফসোস ইউরোপিয় ইউনিয়নের

ইউরোপীয় ইউনিয়ন সংসদ নির্বাচনের ফলাফলকে ইইউ নির্বাচন বিশেষজ্ঞদের প্রতিবেদন অনুযায়ি সকল অনিয়মের সময়মত এবং পূর্ণ তদন্ত নিশ্চিত করার আহ্বান জানিয়েছে। 

ইইউ-বাংলাদেশ অংশীদারিত্ব গণতন্ত্র, মানবাধিকার এবং আইনের শাসনের মূল্যবোধ দ্বারা প্রতিষ্ঠিত বলে জানিয়েছে ইইউ।

ইইউ নির্বাচনকালীন সংঘটিত সহিংসতার নিন্দা জানায় এবং নির্বাচন পরবর্তী সময়ে সহিংসতা থেকে বিরত থাকার জন্য সবাইকে আহ্বান জানায়। আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা, যথাযথ প্রক্রিয়া এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকারকে এই সময়কাল এবং তার পরেও সম্মান করা এবং সমুন্নত রাখার কথা ব্যাক্ত করে তারা। এই ক্ষেত্রে, বিরোধী ব্যক্তিদের আটক অত্যন্ত উদ্বেগজনক বলে মনে করে তারা।

রাজনৈতিক বহুত্ববাদ, গণতান্ত্রিক মূল্যবোধ এবং আন্তর্জাতিক মানবাধিকারের মানকে সম্মান করতে এবং শান্তিপূর্ণ সংলাপে জড়িত হওয়ার জন্য ইইউ সমস্ত স্টেকহোল্ডারকে জোরালোভাবে উৎসাহিত করেছে।

মিডিয়া, সুশীল সমাজ এবং রাজনৈতিক দলগুলো সেন্সরশিপ বা প্রতিশোধের ভয় ছাড়াই তাদের কাজ চালিয়ে যেতে পারে সে ব্যবস্থার জন্যও বলেছে ইইউ।

অগ্রাধিকারমূলক বাণিজ্য প্রকল্পে দেশের সম্ভাব্য ভবিষ্যত অ্যাক্সেস সহ রাজনৈতিক, মানবাধিকার, বাণিজ্য এবং উন্নয়ন ক্ষেত্রে ইউরোপের সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্ককে চিহ্নিত করে এমন অগ্রাধিকার নিয়ে ইইউ বাংলাদেশ সরকারের সাথে কাজ চালিয়ে যাবে বলে জানিয়েছে ইইউ। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news