মিথ্যাচার না করে গাজায় গণহত্যা বন্ধে চেষ্টা করা উচিৎ বাইডেনের : কায়রো

রাফাহ ক্রসিং নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের বিবৃতিকে ন্যাশনাল ডায়ালগ এর বোর্ড অব ট্রাস্টিজ প্রত্যাখ্যান করেছে। তারা বলেছে, বাইডেন একেবারে মিথ্যা দাবি করেছেন কারণ অবরুদ্ধ গাজার রাফাহ ক্রসিং খোলা রাখার ব্যাপারে মিসরের অবস্থান স্পষ্ট। 

 বিবৃতিতে ট্রাস্টি বোর্ড জানায়, গাজায় ইসরায়েল নৃশংস হামলা চালানোর পর কখনোই মিসর রাফাহ ক্রসিং বন্ধ করেনি যা সবারই জানা। এতে বিশ্বের ক্ষমতাধর দেশের প্রেসিডেন্টের এ বিষয়ে না জানা বা ঘটনা সম্পর্কে বিভ্রান্তিতে থাকা মোটেই মানানসই নয়।

 ট্রাস্টি বোর্ড জানায়, মার্কিন প্রেসিডেন্টের জন্য  এখন যা করা প্রয়োজন তা হল মিসরের ব্যাপারে মিথ্যা না ছড়িয়ে গাজায় ইসরায়েলের আগ্রাসন ও হত্যাকান্ড বন্ধে ইসরায়েলের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ককে কাজে লাগানো এবং ১৩ লাখ বস্তুচ্যূত মানুষের আশ্রয়স্থল রাফাহতে ইসরায়েলি স্থল হামলা বন্ধ রোধ করা।

ট্রাস্টি বোর্ডের বিবৃতিতে বলা হয়, বাইডেনের মিথ্যা রটনার পরিবর্তে তার মিত্র ইসরায়েল সমসাময়িক বিশ্বের যে ভয়াবহতম বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি করেছে গাজায় তা নিজ চোখে দেখতে সেখানে তার সফরে যাওয়া উচিৎ্। তাহলে তিনি হয়ত তা রোধে পদক্ষেপ নিতে পারবেন। 

মিসরের প্রেসিডেন্ট আল-সিসি বৃহস্পতিবার রাফাহ ক্রসিং খোলা রাখার প্রেসিডেন্ট বাইডেনের দাবির জবাবে বলেছেন, তার দেশ ক্রসিং খোলা রেখেছে কিন্তু ইসরায়েল এর অপরপার্শ্বে বোমা বর্ষণ করছে।

news