ট্রাম্পের অব্যাহতি দান মামলার শুনানিতে সম্মত মার্কিন সুপ্রিম কোর্ট


মার্কিন সুপ্রিম কোর্ট ২০২০ সালের নির্বাচনি মামলায় দন্ডদান থেকে অব্যাহতি দেওয়ার ট্রাম্পের দাবির ওপর শুনানিতে সম্মত হয়েছে। তিনি ওই নির্বাচনে হস্তক্ষেপ করেছিলেন কিনা আদালত তা খতিয়ে দেখবেন। ২০২০ সালের নির্বাচনি ফলাফল পরিবর্তন করার জন্য চক্রান্ত করায় তার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের বিচার আরও বিলম্বিত হতে পারে।

স্পেশিয়াল কাউন্সেল জ্যাক স্মিথ ট্রাম্পের বিরুদ্ধে যে ফৌজদারি মামলা পরিচালনা করছেন বুধবার বিচারকরা তা স্থগিত করেন দেশের প্রেসিডেন্ট থাকা অবস্থায় ফল পরিবর্তন করার জন্য পদক্ষেপের কারণে তাকে বিচার করা যাবে না বলে ট্রাম্পের দাবি নিম্ন আদালতে খারিজ হওয়ার বিষয়টিও পর্যালোচনা করবেন তারা।

সুপ্রিম কোর্ট এপ্রিল মাসের শেষের দিকে শুনানির আয়োজন করবেন এবং জুনের শেষ নাগাদ রায় দিতে পারেন। এ সময় সূচি সাধারণ অবস্থার তুলনায় বেশ দ্রুততর। তবে বিচারকরা যদি ট্রাম্পের অব্যাহতি লাভের চেষ্টা অস্বীকার করেন তারপরও চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনের আগেই তার এ বিচারের তারিখ ধার্য ও নিস্পত্তি করা হতে পারে। ট্রাম্পের আইনজীবীরা নির্বাচন না হওয়া পর্যন্তু বিচার স্থগিত রাখার আবেদন জানিয়েছেন।

ট্রাম্প যদি ফের প্রেসিডেন্ট নির্বাচিত হন তাহলে তিনি তার ক্ষমতাকে ব্যবহার করে বিচার বন্ধ অথবা যে কোন ফেডারেল অপরাধ আংশিক মওকুফ করিয়ে নিতে পারেন। সইবিহীন এক বিবৃতিতে সুপ্রিম কোর্ট জানান, তারা একটিমাত্র প্রশ্ন বিবেচনা করবেন তাহল: কোন প্রেসিডেন্ট তার ক্ষমতার মেয়াদে কথিত আনুষ্ঠানিক ফৌজদারি অপরাধ করে থাকলে তিনি তার থেকে কতটুকু অব্যাহতি পেতে পারেন। এ প্রশ্নের বিষয়টি মার্কিন আইনে কখনো যাচাই হয়নি, কারণ কোন প্রেসিডেন্টের বিরুদ্ধে আগে কখনোই এমন অপরাধ সংঘটিত হওয়ার কোন অভিযোগ করা হয়নি।

news