পাকিস্তানে ৪ মার্চ প্রধানমন্ত্রী ও  ৯ মার্চ প্রেসিডেন্ট নির্বাচন

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ন্যাশনাল অ্যাসেম্বলিতে(জাতীয় পরিষদ) প্রবেশ করা মাত্র পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের এমপিদের মধ্যে শ্লোগান-পাল্টা শ্লোগান শুরু  হয়ে যায়। প্রায় এক ঘন্টা উত্তেজনাকর পরিস্থিতি চলার পর স্পিকার রাজা পারভেজ আশরাফ কার্যক্রম শুরু করেন।

নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগের মধ্যেই বৃহস্পতিবার নির্বাচিত এমপিদের শপথ পড়ান স্পিকার রাজা পারভেজ আশরাফ। নবনির্বাচিত সদস্যরাই নতুন স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করবেন। এই দুটি সাংবিধানিক পদের জন্য মনোনয়নপত্র প্রদানের কাজ বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১২টার মধ্যে সম্পন্ন করা হয়। শুক্রবার এ দুটি পদে ভোটাভুটি অনুষ্ঠিত হবে।

এরপরই পার্লামেন্ট নির্বাচন করবে দেশের নির্বাহী প্রধান - প্রধানমন্ত্রী। এই পদটির নির্বাচন অনুষ্ঠিত হবে ৪ মার্চ। এই পদের জন্য প্রার্থীদের ৩ মার্চ মনোনয়নপত্র জমা দেওয়ার কাজ সম্পন্ন করতে হবে। জিওনিউজ জানিয়েছে, ৪ মার্চ প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরপরই সেদিনই তিনি শপথ নিবেন।

পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), মুত্তাহিদা কওমী ম্যুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি), পাকিস্তান মুসলিম লীগ-কায়েদ (পিএমএল-কিউ) এবং অন্যান্যরা প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে সমর্থন করছে পিএমএল-এন মনোনীত শেহবাজ শরিফকে। এই পদের জন্য পিটিআই মনোনীত করেছে ওমর আইয়ুব খানকে।  

এদিকে পাকিস্তানের নির্বাচন কমিশন ৯ মার্চের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে বলে জানানো হয়েছে ডনের অপর এক প্রতিবেদনে। এর দুইদিন পরই ছয় বছরের মেয়াদ শেষ করে প্রায় অর্ধেক সিনেটর অবসরে যাবেন।

news