বিশ্বজুড়ে শতাধিক আত্মহননকারীকে বিষ দিয়েছেন লিওনিড

কিয়েভের এই বাসিন্দার নাম লিওনিড জাকুতেঙ্কো। তার রয়েছে ‘এক্সপ্রেস’ বিষ সরবরাহ পরিষেবা প্রতিষ্ঠান। যারা আত্মহনন করতে চান তাদের সঙ্গে কৌশলে যোগাযোগ গড়ে তোলেন লিওনিড। তার এই বিষের ব্যবসা চলে বিশ্বজুড়ে।

কিয়েভের বাসিন্দা লিওনিড জাকুতেঙ্কোর পেছনে গোয়েন্দারা নজরদারি আর দুই বছরের তদন্তের পর বিবিসি তাকে বিষের প্রধান সরবরাহকারী হিসেবে খবর প্রকাশ করেছে। ইউক্রেনীয় একটি আত্মহত্যার সমর্থক অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে বিষ বিক্রির পর শুধুমাত্র ব্রিটেনেই অন্তত ১৩০ জন আত্মহত্যা করেছেন।

বিবিসির সাংবাদিকরা লিওনিডের কুখ্যাত অনলাইন ফোরামে ‘ইউক্রেন সরবরাহকারী’ পরিচয়টির ঘন ঘন উল্লেখ দেখতে পান। তারা দেখেন সারাবিশ্ব থেকে কয়েক হাজার ব্যবহারকারী ওই অনলাইন থেকে বিষ কিনছে। রিপোর্টাররা তখন তার অনলাইন স্টোর, ইমেল ঠিকানা এবং পেপ্যাল অ্যাকাউন্ট দাবি করে তার পরিচয়ের তথ্য সম্পর্কে নিশ্চিত হন।

২০২২ সালের জানুয়ারিতে বিবিসি সাংবাদিকরা একজন সম্ভাব্য ক্রেতা হিসাবে পরিচয় দিয়ে অনলাইনে লোকটির সাথে যোগাযোগ করেন এবং তিনি দ্রুত নিশ্চিত করেন যে তিনি বিষ সরবরাহ করতে পারেন যারা তাদের নিজের জীবন নিতে ইচ্ছুক এমন ব্যক্তিরা এটি ঘন ঘন ব্যবহার করেন।

গত বছর মে মাসে, তারা আবার তার সাথে যোগাযোগ করার সিদ্ধান্ত নেয় যখন কানাডায় আরেকজন বিষ ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়।

এবছরের জানুয়ারিতে, সাংবাদিকরা একজন ইউক্রেনীয় ফিক্সারের মাধ্যমে ব্যক্তিটির সাথে দেখা করতে চান। ইউক্রেনে, লিওনিড একজন এয়ারবিএনবি ‘সুপারহোস্ট’ ছিলেন এবং ভাড়ার জন্য অ্যাপার্টমেন্ট দেখানোর অজুহাতে তার সম্ভাব্য ‘বিষ ক্রেতাদের’ সাথে দেখা করতে সম্মত হন।

বিবিসির সাংবাদিকরা অনলাইনে বিষ ক্রয়ের অর্ডার দিয়ে তাকে খুঁজে বের করতে সক্ষম হয় এবং কিয়েভ পোস্ট অফিস থেকে বের হওয়ার পথে তাকে আটকানো হয়। গ্রেপ্তারের আগে সে বিশ্বের বিভিন্ন ঠিকানায় কমপক্ষে ১৪টি স্থানে পার্সেল পাঠাচ্ছিলেন।

সন্দেহভাজন এ ব্যক্তির বিরুদ্ধে ব্রিটিশ বা ইউক্রেনীয় কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহণ করেছে কিনা তা এখনও স্পষ্ট নয়। বিবিসি-এর মতে, নতুন অনলাইন নিরাপত্তা আইন ব্রিটিশ নিয়ন্ত্রক অফকমকে আত্মহত্যার সমর্থক ওয়েবসাইটটি নামিয়ে দেওয়ার অনুমতি দিয়েছে, কিন্তু ওয়াচডগ এখনও আইনটি বাস্তবায়নের উপায়ে কাজ করছে।

news