ইসরায়েলে ইরানের হামলা হতে পারে, তবে যুক্তরাষ্ট্র যুদ্ধে জড়াবে না: মার্কিন কর্মকর্তা

বৃহস্পতিবার রাতে একজন মার্কিন কর্মকর্তা একথা বলেন। ইসরায়েলের ওপর ইরানের এমন হামলার একটি ঘটনা যুদ্ধে যুক্তরাষ্ট্রের জড়ানোর জন্য যথেষ্ট নয়। এর আগে হোয়াইট হাউস জানায়, সংঘাত মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়ুক যুক্তরাষ্ট্র তা চায় না। ওয়াশিংটন ইরানকে জানিয়ে দিয়েছে যে, দামেস্কে শীর্ষ ইরানী সামরিক কমান্ডারের ওপর হামলায় তারা জড়িত নয়। 

হোয়াইট হাউজ আরও জানায়, দামেস্কের ওই হামলার ঘটনাকে সংঘাতের বিস্তার ঘটানোর অজুহাত হিসেবে ব্যবহার না করতে তারা ইরানকে সতর্ক করে দিয়েছে। কারণ গাজায় ইসরায়েলি হামলা ও গণহত্যার ঘটনায় অঞ্চলটিতে এখন চরম উত্তেজনা বিরাজ করছে। 

ইরানী সূত্র রয়টার্সকে বলেছে, তেহরান ওয়াশিংটনকে আভাস দিয়েছে যে, দামেস্কের দূতাবাসের হামলার প্রতিশোধ এমনভাবে নেবে যাতে সংঘাতের বড় ধরণের বিস্তার না ঘটে এবং এ প্রতিশোধ গ্রহণে তারা তাড়াহুড়া করবে না। গাজায় যুদ্ধবিরতির জন্যও তেহরান চাপ সৃষ্টি অব্যাহত রেখেছে। ইসরায়েলের ওপর এই হামলা সরাসরি ইরান থেকে হতে পারে। অথবা মধ্যপ্রাচ্যজুড়ে ইরানপন্থি যেসব সশস্ত্র বাহিনী রয়েছে তারাও হামলা চালাতে পারে।

ডয়েচে ভেলে জানায়, ইরানের সম্ভাব্য প্রতিশোধমূলক হামলার আশংকায় যুক্তরাষ্ট্র উচ্চ সতর্কতা বজায় রেখেছে এবং উত্তেজনা কমাতে তাদের রাষ্ট্রদূতেরা কাজও করে যাচ্ছে। ইসরায়েল ছয় মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা দিয়ে হামলা চালিয়ে আসছে। দেশটি দামেস্কে ইরানের দূতাবাস প্রাঙ্গণে হামলায় জড়িত থাকার কথা স্বীকার করেনি। তবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলেছে, ইসরায়েল ওই হামলা চালিয়েছে। 

ইরানের পাল্টা হামলার আশঙ্কায় ১ এপ্রিল থেকে সতর্ক অবস্থায় রয়েছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল । ওই দিন দামেস্কে বিমান হামলায়  ইরানের দূতাবাস গুড়িয়ে দেওয়া হয় এবং এতে দুই ইরানী জেনারেলসহ ৭ জন নিহত হন। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, এ হামলার জন্য ইসরায়েলকে অবশ্যই শাস্তি দেওয়া হবে।

এদিকে আল-জাজিরা জানিয়েছে, জাতিসংঘে নিযুক্ত ইরানের মিশন ইঙ্গিত দিয়েছে, নিরাপত্তা পরিষদ দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরায়েলি হামলার নিন্দা জানালে এ ব্যাপারে  ইরানের সম্ভাব্য সামরিক প্রতিক্রিয়া হয়ত এড়ানো সম্ভব হত। বৃহস্পতিবার ইরানের এই বিবৃতিটি এমন সময়ে এসেছে যখন ক্রমবর্ধমান সংখ্যক মিডিয়া রিপোর্টে ইসরায়েল বা ইসরায়েলি স্বার্থের ওপর ইরানের হামলা অত্যাসন্ন বলে জানানো হয়েছে।

news