যুক্তরাষ্ট্রজুড়ে ক্যাম্পাসে তীব্র হচ্ছে ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভ 

যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অনুসরণ করে দেশটির বিভিন্ন ক্যাম্পাসজুড়ে প্রতিবাদ বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিক্ষোভ সামাল দিতে পারছে না কর্তৃপক্ষ। দমনের চেষ্টা উপেক্ষা করে দেশটির বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থী অসংখ্য প্রতিবাদশিবির গড়ে উঠেছে। সূত্র: দ্য গার্ডিয়ান

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সিনেট কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ে পুলিশ ডাকার কারণে বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট মিনোশি শফিকের বিরুদ্ধে তদন্ত চেয়ে প্রস্তাব পাস করেছে। ৬২-১৪ ভোটে প্রস্তাবটি পাস হয়। শফিকের আহ্বানে পুলিশ এসে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ১০০ শিক্ষার্থীকে আটক করে।

আনাদোলু জানায়, গাজার রাফাহতে আশ্রয় গ্রহণকারী ফিলিস্তিনিরা তাদের তাঁবুতে ম্যাসেজ লিখে গাজার সমর্থনে মার্কিন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভরত শিক্ষার্থীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। আবু ইউসুফ হামাদ (৪৩) বলেন, মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোর বিক্ষোভের ব্যাপারে নিশ্চুপ থাকতে পারি না। 

 কেবল আমেরিকাজুড়ে নয় সারা বিশ্বের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সূচিত বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। শিক্ষার্থীদের পক্ষ থেকে অধিকাংশ বিক্ষোভই শান্তিপূর্ণভাবে পালন করা হচ্ছে। তাদের দাবির মধ্যে রয়েছে, গাজায় যুদ্ধবিরতি, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক রাখা থেকে তাদের প্রতিষ্ঠানকে দূরে সরে আসার মতো বিষয়। 

তা সত্বেও শিক্ষার্থীদের এই আন্দোলনকে দমানোর চেষ্টা করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ জন্য ডাকা হচ্ছে পুলিশ। গত এক সপ্তাহের বিক্ষোভ কর্মসূচি পালন করায় প্রায় ৬০০ শিক্ষার্থীকে আটক করা হয়েছে। কোথাও কোথাও শিক্ষার্থীদের ওপর পুলিশের নির্যাতনও চালিয়েছে।

গত শুক্রবার রাতে এনবিসি টুডের এক খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রজুড়ে ৪০টিরও বেশি ক্যাম্পাসে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এসব ক্যাম্পাসে তাঁবু তৈরি করে গাজায় ইসরায়েলে হামলা বন্ধের দাবি করছেন শিক্ষার্থীরা। এ ছাড়া ওহাইয়ো স্টেট বিশ্ববিদ্যালয় থেকে ২৪ জনের বেশি শিক্ষার্থীকে পুলিশি হেফাজতে নেওয়া হয়।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news