মোদি প্রধানমন্ত্রী আবার হলেও ভারতীয় গণতন্ত্রের হাল বাংলাদেশের মত হবে: কেজরিওয়াল

ভারতের রাজনৈতিক বিতর্কে বাংলাদেশকে টেনে এনে দিল্লির মুখ্যমন্ত্রী আম আদমি পার্টির (আপ) নেতা অরবিন্দ কেজরিওয়াল বলেন, নরেন্দ্র মোদি তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হলে ভারতীয় গণতন্ত্রের হাল বাংলাদেশের মতো হয়ে যাবে। তিনি বলেন, বাংলাদেশে দেখা গেল, বিরোধীদের কারাগারে ঢুকিয়ে দেওয়া হল। তারপর বিশাল ব্যবধানে জয়ী হল আওয়ামী লীগ। 

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাতকারে কেজরিওয়াল আরো বলেন, পাকিস্তানে কী দেখা গেল? তারা ইমরান খানকে কারাগারে পুরল। দল ছারখার করে দিল। প্রতীক কেড়ে নিল; এবং জিতে গেল। তৃতীয়বার ক্ষমতায় এলে ভারতেও এ ধরনের নির্বাচন হবে। গোটা বিরোধীকুলকে কারাগারে বন্দী করা হবে এবং তারা ভোটে জিতবে। 

নির্বাচনী প্রচারে যেয়েও কেজরিওয়াল বলেন, বিজেপি এবারেও যদি কেন্দ্রে ক্ষমতায় আসে, মোদি যদি আরও একবার প্রধানমন্ত্রী হন, তা হলে যেটুকু গণতন্ত্র অবশিষ্ট আছে, তা-ও থাকবে না।  প্রতিবেশী বন্ধুদেশ বাংলাদেশের গণতন্ত্রকে রাশিয়া ও পাকিস্তানের সঙ্গে তুলনা করে কেজরিওয়াল বলেন ভারতের গণতন্ত্র এমন হয়ে যাবে। 

কেজরিওয়াল বলেন, মোদি ফের ক্ষমতায় এলে সংবিধান বদলে দেবে এবং দেশটা স্বৈরতন্ত্রের দিকে এগিয়ে যাবে। হয় দেশে কোনো নির্বাচনই হবে না, নতুবা রাশিয়ার মতো ভোট হবে, যেখানে পুতিন হয় সব বিরোধীকে কারাগারে পুরে রাখেন, নয়তো মেরে ফেলেন। তারপর নির্বাচন হলে দেখা যায়, তিনি ৮৭ শতাংশ ভোট পেয়েছেন!
পাকিস্তান নিয়ে এর আগে ভারতে মন্তব্য করা হলেও রাশিয়া ও বাংলাদেশের ‘গণতন্ত্রহীনতা’ নিয়ে ভারতের কোনো শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতা ও মুখ্যমন্ত্রী এ পর্যন্ত এমন মন্তব্য করেননি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ও এ নিয়ে কোনো মন্তব্য করেনি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news