মার্কিন উন্নতমানের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পেল ইউক্রেন

আমেরিকা থেকে উন্নতমানের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাওয়ার কথা স্বীকার করেছে ইউক্রেন। এই ধরনের অস্ত্র দেয়ার পরে চলমান সংঘাত আরো বাড়বে বলে রাশিয়া বারবার হুঁশিয়ারি উচ্চারণ করা সত্ত্বেও আমেরিকা এই উন্নতমানের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করল।

গতকাল (রোববার) প্রচারিত এক সাক্ষাৎকারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন যে, তার দেশ আমেরিকার ন্যাশনাল অ্যাডভান্সড সারফেইস টু ইয়ার মিসাইল সিস্টেম হাতে পেয়েছে। ভূমিভিত্তিক এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা স্বল্প থেকে মধ্যম পাল্লায় ব্যবহার করা যায়।

সাক্ষাতকারে জেলেনস্কি বলেন, আমি প্রেসিডেন্ট বাইডেনকে ধন্যবাদ দিতে চাই যে, তিনি এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহের ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়া ইউক্রেনকে বিভিন্ন ধরনের সামরিক সরঞ্জাম সরবরাহ করার জন্য আমেরিকাকে ধন্যবাদ জানান প্রেসিডেন্ট জেলেনস্কি।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে এবং এ পর্যন্ত রুশ হামলা মোকাবেলার জন্য ইউক্রেনকে আমেরিকা স্বল্প ও মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্রের পাশাপাশি দীর্ঘ পালার ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে। এ সমস্ত ক্ষেপণাস্ত্র রাশিয়ার ভেতরে হামলা চালানোর জন্য বিভিন্ন সময় ব্যবহার করেছে ইউক্রেন। এত অস্ত্র দেয়ার পরেও প্রেসিডেন্ট জেলেনস্কি বারবার দাবি করছেন যে, এ সমস্ত অস্ত্র তাদের চাহিদার তুলনায় খুবই কম।

এর এক সপ্তাহ আগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ বলেছেন, আমেরিকা ও তার মিত্ররা ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করে মূলত চলমান যুদ্ধকে দীর্ঘায়িত করছে।
খবর পার্সটুডে/২০২২/এনবিএস/একে news