ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১
Logo
logo

সৌদির বিখ্যাত ‘চেইন কফি শপ' কিমের যাত্রা শুরু পাকিস্তানে


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৬ ফেব্রুয়ারী, ২০২৩, ০৫:০২ পিএম

সৌদির বিখ্যাত ‘চেইন কফি শপ' কিমের যাত্রা শুরু পাকিস্তানে

 সৌদির বিখ্যাত ‘চেইন কফি শপ' কিমের যাত্রা শুরু পাকিস্তানে

কফি প্রেমিকদের মধ্যপ্রাচ্যের সুস্বাদু কাওয়া কফি এবার ইসলামাবাদে বসেই আরবি গানের মূর্ছনায় পরিবেশনের সুযোগ করে দিয়েছে শপটি।
এটির ভেতরে প্রবেশ করলেই দেখা যায়, বেশ কিছু ঝকঝকে মধ্যপ্রাচ্যের মনোরম দৃশ্যের ডিসপ্লে। আরেকপাশে দেখা যচ্ছে একটি এসপ্রেসো মেশিন থেকে ঘন বাদামি কফিতে পূর্ণ হয়ে উঠছে মগটি। এছাড়াও কিমের বিশ্বব্যাপী অন্যান্য শাখাগুলোর বেশ কিছু মুহুর্তের দৃশ্য আঁকা মুরালও দেখা যাবে এক কোণে। সৌদি আরবসহ তিউনিশিয়া, যুক্তরাজ্য, মিশরের পর এবার পাকিস্তানেও তাদের  শাখা উদ্বোধন করল কিম। শুধু সৌদিতেই ৩৩টি শাখা রয়েছে কিমের।

সম্প্রতি ইসলামাবাদে মধ্যপ্রাচ্যের বেশ কিছু ক্যাফে তাদের যাত্রা শুরু করেছে। ২০২১ সাল হতে  দুবাইয়ের বিখ্যাত ক্যাফে চেইন কাফ ‘ কাওয়া কফি‘ পরিবেশন করে আসছে দেশটিতে। মধ্যপ্রাচ্যে বেড়ে উঠা তিন পাকিস্তানি বন্ধু  এটি প্রতিষ্ঠা করেছিলেন। এছাড়াও লেবানিজ খাবার পরিবেশনের জন্য বিখ্যাত জিন্নাহ সুপার মার্কেটের ‘আরজ লেবানন’, কূটনৈতিক পাড়ায় অবস্থিত ‘সেরাই বিসট্রো’ও খুবই জনপ্রিয় ভোজন রসিকদের জন্য। আর ইরানের ওমর খাইইয়ানেরও সুখ্যাতি রয়েছে এটির ঐতিহবাহী খাবারের জন্য।

কিমের মূল আকর্ষণ কাওয়া কফি। এলাচ, লবঙ্গ ও জাফরানের মিশ্রণে খেজুরসহ  ঐতিহ্যবাহী দাল্লাহ নামক এক কফি পাত্রে এটি পরিবেশন করা হয়ে থাকে। একটু কড়া হলেও খেজুরেরে সঙ্গে পরিবেশন করা হলে স্বাদের মাত্রা বেড়ে যায় দ্বিগুণ।  

কিমের মহাব্যবস্থাপক জায়েদ ইকবাল জানান, আমাদের কফিটির সমস্ত প্রক্রিয়া সৌদি আরবেই হয়ে থাকে। আপনি প্রবেশ করলেই এটির স্বাদ ও গন্ধ উপলব্ধি করতে  পারবেন।  

আমনা নামের এক কাষ্টমার বলেন, ভেতরে ঢুকেই কফির স্বাদ আর গন্ধে আমরা বিমোহিত। এখানে না সলে সত্যিই জানতাম না এটি আরবের না তুরষ্কের। কাপাচিনো, লাটে ও অন্যান্য পশ্চিমা কফি তৈরিতে এই কফি বিনটি ব্যবহৃত হয়ে থাকে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

কাওয়া ছাড়াও মোকাচিনো, ল্যাটে , কাপাচিনোর জন্য দাম ধরা হয়েছে স্থানীয় মুদ্রায় ৩০০ থেকে ৬০০ রুপি (১.১ ডলার)। এছাড়াও স্যন্ডউইচ, বার্গার, স্টেকসহ নানা খবারও রয়েছে কফির সঙ্গে।

এনবিএস/ওডে/সি