ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১
Logo
logo

পরিবেশ বিপর্যয় রোধে ইয়েমেনে আটকেপড়া তেলবোঝাই ট্যাংকার কিনছে জাতিসংঘ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১১ মার্চ, ২০২৩, ০২:০৩ পিএম

পরিবেশ বিপর্যয় রোধে ইয়েমেনে আটকেপড়া তেলবোঝাই ট্যাংকার কিনছে জাতিসংঘ

 পরিবেশ বিপর্যয় রোধে ইয়েমেনে আটকেপড়া তেলবোঝাই ট্যাংকার কিনছে জাতিসংঘ

ইয়েমেনের উপকূলে আটকে থাকা একটি জাহাজ থেকে তেল অপসারণের জন্য ট্যাংকার কিনছে জাতিসংঘ। এ জন্য ট্যাংকার ফার্ম ইউরোনাভের সঙ্গে চুক্তিও করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।
তেল বহনকারী এফএসও সাফের নামের ট্যাংকারটি ইয়েমেনের রাস ঈসা বন্দরে ডুবে রয়েছে। এতে ১১ লাখ ব্যারেল তেল রয়েছে। সেখান থেকে তেল পানিতে ছড়িয়ে পড়ার ঝুঁকি সম্পর্কে সতর্ক করে আসছিল জাতিসংঘ। কারণ, তেল ছড়িয়ে পড়লে পরিবেশগত বিপর্যয়ের সৃষ্টি হতে পারে।

২০১৫ সালে ইয়েমেনের গৃহযুদ্ধ শুরুর পর থেকে ৪৭ বছরের পুরোনো জাহাজটির সংস্কার করা সম্ভব হয়নি। জাতিসংঘ সতর্ক করে বলেছে, ট্যাংকারটির কাঠামোগত অবস্থার অবনতি হয়েছে এবং এটি বিস্ফোরিত হওয়ার ঝুঁকিতে রয়েছে।

জাহাজটি হুথি বিদ্রোহীদের দখলে থাকা হোদেইদা বন্দরে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। ইয়েমেনে যাওয়ার গুরুত্বপূর্ণ পথ হিসেবে বিবেচিত এই বন্দরটি বৈদেশিক সাহায্যের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। ট্যাংকারটি থেকে তেল ছড়িয়ে পড়লে আরব উপদ্বীপ ও আফ্রিকা শৃঙ্গ পর্যন্তু বিস্তৃত বাব আল-মান্দাব প্রণালি আটকে যেতে পারে। এর ফলে সুয়েজ খালের দিকে যাওয়া পথটি বন্ধ হয়ে যেতে পারে।

এদিকে জাহাজ কেনার চুক্তিকে ‘বড় অগ্রগতি’ বলে অভিহিত করেছেন ইউএনডিপির প্রধান আখিম স্টাইনার। তিনি বলেন, এই প্রচেষ্টা ‘ব্যাপকভাবে পরিবেশগত এবং মানবিক বিপর্যয়ের ঝুঁকি এড়াতে’ সহায়তা করবে। যে কোম্পানির সাথে চুক্তি করেছে ইউএনডিপি সেটির নাম এসএমআইটি। তারা জাহাজটিতে থাকা তেল নিরাপদে সরিয়ে নেবে। এরপর জাহাজটি কোন বন্দরে টেনে নিয়ে যাবে।

এনবিএস/ওডে/সি