ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১
Logo
logo

সিরিয়ার মানবিক বিপর্যয় আরো বেশি খারাপ করে তুলছে আমেরিকা


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১২ মার্চ, ২০২৩, ১১:০৩ পিএম

সিরিয়ার মানবিক বিপর্যয় আরো বেশি খারাপ করে তুলছে আমেরিকা

সিরিয়ার মানবিক বিপর্যয় আরো বেশি খারাপ করে তুলছে আমেরিকা

চীন বলেছে, সিরিয়ায় অবৈধ মার্কিন দখলদারিত্ব দেশটির মানবিক বিপর্যয়কে আরো বেশি জটিল করে তুলেছে। আমেরিকার কংগ্রেস সদস্যরা সিরিয়ায় সেনা মোতায়েন রাখার পক্ষে নতুন করে যে ভোট দিয়েছেন তারও নিন্দা জানিয়েছে বেইজিং।

গতকাল (শুক্রবার) এক প্রেস ব্রিফিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, সিরিয়া থেকে দ্রুত সেনা প্রত্যাহারের জন্য আমেরিকার প্রতি আহ্বান জানায় বেইজিং। তিনি বলেন, সিরিয়ায় মার্কিন সেনাদের অবৈধ দখলদারিত্ব এবং লুটপাট দেশটির অর্থনীতিকে আরো বেশি ক্ষতিগ্রস্ত করে দিচ্ছে। এছাড়া, মাঝেমধ্যেই নির্বিচারে সিরিয়ার বেসামরিক জনগণের ওপর হামলা চালানোর জন্য আমেরিকাকে অভিযুক্ত করেন চীনা মুখপাত্র।

মাও নিং বলেন, সিরিয়া সংকটে আমেরিকা অবৈধভাবে হস্তক্ষেপ করার পর থেকে এ পর্যন্ত দেশটির অভ্যন্তরে বহুবার হামলা চালিয়েছে এবং এতে বহু নিরপরাধ মানুষের প্রাণহানি ঘটেছে। এসব ঘটনা প্রচণ্ড রকমের মানবিক বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে। নির্বিচারে এসব হামলার জন্য আমেরিকাকে জাতিসংঘ এবং আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা সমালোচনা করেছে বহুবার। বিশ্বের অন্য দেশগুলোর সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখাতেও চীনা মুখপাত্র আমেরিকার প্রতি আহ্বান জানান।
ফ্লোরিডা অঙ্গরাজ্য থেকে নির্বাচিত রিপাবলিকান কংগ্রেসম্যান ম্যাট গেইটয গত বুধবার প্রতিনিধি পরিষদে একটি বিল উত্থাপন করেন যাতে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছিল। কিন্তু রিপাবলিকান ও ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের বেশিরভাগ সদস্য এই প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেন। অবশ্য দুই দলের ১০৩ জন সদস্য প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন। তবে এই ভোট প্রস্তাব পাসের জন্য যথেষ্ট ছিল না। ফলে প্রস্তাবটি বাতিল হয়ে যায়।
খরব পার্সটুডে/এনবিএস/২০২৩/একে