ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ‘অর্থহীন’ বলে দাবি রাশিয়ার


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৮ মার্চ, ২০২৩, ০২:০৩ পিএম

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ‘অর্থহীন’ বলে দাবি রাশিয়ার

 পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ‘অর্থহীন’ বলে দাবি রাশিয়ার

যুদ্ধাপরাধের অভিযোগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। পুতিনের বিরুদ্ধে জারি করা এই গ্রেপ্তারি পরোয়ানা ‘অর্থহীন’ বলে মন্তব্য করেছে রাশিয়া।

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে এক পোস্টে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা লেখেন, আমাদের দেশে আন্তর্জাতিক অপরাধ আদালতের সিদ্ধান্তের কোনো মানে নেই। এমনকি আইনি দিক থেকেও।

জাখারোভা আরও লেখেন, ‘রাশিয়া আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম সংবিধির অংশ নয়। আইসিসির অধীনে কোনো বাধ্যবাধকতা আমরা বহন করি না।’ তবে, এ বিষয়ে এখনও আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানায়নি রুশ কর্তৃপক্ষ।

২০০০ সালে রোম সংবিধিতে স্বাক্ষর করেছিল রাশিয়া। তবে, দেশটি আইসিসির সদস্য হয়নি। এমনকি, ২০১৬ সালে রোম  সংবিধি থেকে নিজেদের প্রত্যাহার করে নেই তারা। গত বছরের ফেব্রুয়ারি মাসের শেষের দিকে ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকেই দেশটিতে মানবতাবিরোধী অপরাধ সংঘটনের অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। কিন্তু এসব অভিযোগ বরাবরই জোরালোভাবে প্রত্যাখ্যান করে এসেছে মস্কো।

ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রুশ সৈন্যরা বৃহৎ আকারে যুদ্ধাপরাধ করছে, জাতিসংঘের এমন প্রতিবেদনের পরই আইসিসি থেকে এই পদক্ষেপ নেওয়া হলো।

এনবিএস/ওডে/সি