ঢাকা, বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪ | ৬ আষাঢ় ১৪৩১
Logo
logo

শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তানে ৯ ও আফগানিস্তানে নিহত ৪


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২২ মার্চ, ২০২৩, ০২:০৩ পিএম

শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তানে ৯ ও আফগানিস্তানে নিহত ৪

 শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তানে ৯ ও আফগানিস্তানে নিহত ৪

মঙ্গলবার ৬.৫ মাত্রার এই ভূমিকম্পটি আফগানিস্তানের উত্তরাঞ্চল ও পাকিস্তানে আঘাত হানে। এসময় ভারতের রাজধানী দিল্লীও কেঁপে উঠে। এ পর্যন্ত মোট ১৩ জন নিহতের খবর পাওয়া গেলেও বুধবার দেশ দুটির কর্তৃপক্ষ জানিয়েছে এই মৃতের সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে। এসময় দেশ দুটির কিছু ভবনে ধ্বস দেখা যায়। ইউএসজিসি ও ইউরোপিয়ান- মেডেটিরিয়ান সিসমোলজিকাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পটি প্রায় ১ হাজার কিলোমিটার এলাকা জুড়ে (৬২১ মেইল) একইসময় পাকিস্তান, ভারত, উজবেকিস্তান, তাজিকিস্তান, কিরগিজস্তান, আফগানিস্তান ও তুর্কমেনিস্তানে আঘাত হানে। এসময় ২৮৫ মিলিয়ন মানুষ এই ভূমিকম্পের কবলে পড়ে।
ইউএসজিএসের বরাত দিয়ে সি এন এন জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের শহর জুরম থেকে ৪০ কিলোমিটার (২৪ মেইল) দক্ষিণ ও দক্ষিণপূর্ব দিকে, পাকিস্তান ও তাজিকিস্তান সীমান্তের নিকটবর্তী এলাকায়। এটির গভীরতা ছিল ১৮৭.৬ কিলোমিটার (১১৬ মাইল)   

আল-জাজিরা বলছে, পাকিস্তানের উত্তর পশ্চিমাঞ্চলে ৯ জন নিহতের পাশাপাশি ৪৪ জন আহত  হয়েছে। দেশটির সরকার জানিয়েছে, খায়বার পাখতোনখোয়া প্রদেশের হাসপাতালে আহতদের চিকিৎসা চলছে। এসময় জরুরী দূর্যোগপূর্ণ জরুরি অবস্থা জারি করা হয়। প্রদেশটিতে ৪৪ জন আহতের তথ্য দিয়েছে সিএনএন।

এদিকে আফগানিস্তানে ৪ জন নিহত হয়েছেন। এছাড়াও ৫০ জনেরও বেশী হতাহতের তথ্য পাওয়া গেছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয় তথ্যটি নিশ্চিত করেছে ।

অন্যদিকে আফগানিস্তানের জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের মূখপাত্র শারাফাত জামান হতয়াহতের সংখ্যা ৭০ জন বলে জানিয়েছেন সিএনএনকে।

বিলাল ফাইজি নামের পাকিস্তানি ১১২২ উদ্ধার দলের এক মূখপাত্র এএফপিকে জানিয়েছে, বাড়ির ছাদ ধসে ৯ জন নিহত হয়েছেন। আফগানিস্তানে নিহতদের মধ্যে এক শিশুও রয়েছে বলে জানিয়েছে গণমাধ্যমটি।

মূলত ইউরোশিয়ান ও ইন্ডিয়ান টেকটনিক প্লেটের সংযোগস্থলে এই ভূমিকম্পটি সংঘটিত হয়।

উল্লেখ্য, ২০২২ সালের জুনে ৫.৯ মাত্রার এক ভূমিকম্পে ১ হাজারেরও বেশি লোক নিহত হয়েছিলেন আফগানিস্তানের পাকতিকা প্রদেশে।

এনবিএস/ওডে/সি