ঢাকা, বুধবার, মে ২৯, ২০২৪ | ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

রমজানকে স্বাগত জানালো বিশ্ব মুসলিম


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৩ মার্চ, ২০২৩, ০১:০৩ পিএম

রমজানকে স্বাগত জানালো বিশ্ব মুসলিম

 রমজানকে স্বাগত জানালো বিশ্ব মুসলিম

গত বুধবার সন্ধ্যায় বিশ্বের বিভিন্ন অঞ্চলে পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা যায়। সারা বিশ্বের মুসলমানরা সিয়াম সাধনার এ মাসকে স্বাগত জানিয়েছেন। যেসব অঞ্চলে চাঁদ দেখা গেছে সেখানকার মুসলমানরা এশার নামাজের পর রমজান উপলক্ষে বিশেষ নামাজ তারাবিহর নামাজ আদায় শুরু করেছেন। তবে বাংলাদেশ ও ভারতে বুধবার চাঁদ দেখা যায়নি। আনাদোলু

রহমত, বরকত ও নাজাতের মাস হলো রমজান। এ মাসে মুসলমানরা আল্লাহর নৈকট্য লাভের জন্য বেশি বেশি এবাদত-বন্দেগি ও দান-সদকা করেন। এ মাসে ফেরেশতারা জান্নাতের দরজা খুলে দেন এবং দোযখের দরজা বন্ধ করে দেন।

তুরস্কে বৃহস্পতিবার থেকে রোজা পালন শুরু হয়েছে। সৌদি আরব, কাতার, ইরাক, সংযুক্ত আরব আমিরাত, লিবিয়া, তিউনিসিয়া ও ইরানেও রোজা শুরু হয়েছে বৃহস্পতিবার।

ইসলামের (অত্যাবশ্যকীয় ধর্মীয় কর্তব্য বা ফরজ ইবাদত) পঞ্চস্তম্ভের অন্যতম হলো রোজা। রোজাদারকে সুবহে সাদেকের পূর্ব থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার ও অন্যান্য কাজ থেকে বিরত থাকতে হয়। আত্মসংযম ও ইবাদত-বন্দেগিতে মনোনিবেশ করেন রোজাদারগণ।  

এ মাসে একটি পবিত্র রাত রয়েছে যা হাজার মাসের চেয়েও উত্তম। লায়লাতুল কদর নামের রাতটি রমজানের শেষ দশকের কোন বেজড় বাতে হয়ে থাকে। এ রাতে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওপর প্রথম অহি বা আল-কোরআনের বাণী অবতীর্ন হয়। মুসলমানদেরকে এ বরকতময় রাতটির অনুসন্ধান করার তাগিদ দেয়া হয়েছে। বিশ্বের ১৬০ কোটি মুসলমান রমজানের দিনগুলোতে রোজা পালন করার মাধ্যমে নিজেদের জীবনকে আল্লাহর রাহে বদল করার সংকল্প করেছেন।

সারা বিশ্বের মুসলমানদের মধ্যে রোজা পালনের সময়ের মধ্যে বেশ পার্থক্য রয়েছে। গ্রীনল্যান্ডের নুক শহরের মুসলমানর সবচেয়ে দীর্ঘ সময় ১৫  ঘন্টা ২১ মিনিট রোজা পালন করবেন। এরপর আইসল্যান্ডের রাজধানী রেকজাভিকের মুসলমানরা ১৫ ঘন্টা ১৬ মিনিট রোজা পালন করবেন। আর ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির মুসলমানরা ১৫ ঘন্টা ১ মিনিট রোজা পালন করবেন। স্টকহোম ও গ্লাসগো’র রোজা পালনের সময় ১৫ ঘন্টা।

রমজান মাসের শেষে শাওয়াল মাসের ১ তারিখে মুসলমানরা তাদের বৃহত্তম উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেন।

বাইডেন ও জেলেনস্কির শুভেচ্ছা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি রমজান উপলক্ষে সারা বিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন। পৃথক পৃথক বিবৃতিতে তারা এ শুভেচ্ছা জানান।

জেলেনস্কি বলেন, তার দেশে ক্রিমিয়ার তাতার মুসলমানরা রুশ দখলদারিত্বের অধীনে রোজা পালন করছেন। তিনি বলেন, তিনি আশা করছেন যে, পরবর্তী রমজান মাস শান্তির মধ্যে শুরু হবে এবং সমগ্র ইউক্রেন রাশিয়ার দখলমুক্ত হবে।

এনবিএস/ওডে/সি