ঢাকা, শনিবার, জুন ২২, ২০২৪ | ৮ আষাঢ় ১৪৩১
Logo
logo

'ইরানের গতিশীল কূটনীতি এবং ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতি সঠিক পথে রয়েছে'


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৭ মার্চ, ২০২৩, ১১:০৩ পিএম

'ইরানের গতিশীল কূটনীতি এবং ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতি সঠিক পথে রয়েছে'

'ইরানের গতিশীল কূটনীতি এবং ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতি সঠিক পথে রয়েছে'

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেছেন, ইরানের পররাষ্ট্রনীতির সর্বশেষ অগ্রগতির আলোকে তেহরান একটি 'ভারসাম্যপূর্ণ' এবং 'গতিশীল বৈদেশিক নীতি' বাস্তবায়নের জন্য সঠিক পথে এগোচ্ছে।

আমির আব্দুল্লাহিয়ান আজ (সোমবার) তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে দেয়া এক বার্তায় বলেছেন যে  তিনি সম্প্রতি বিভিন্ন দেশের শীর্ষ কূটনীতিকদের সঙ্গে কথা বলেছেন এবং তিনি শিঘ্রই মস্কোতে তার রুশ সমকক্ষ সের্গেইর সঙ্গে আলোচনায় মিলিত হবেন।

তিনি আরো লেখেন, “সাম্প্রতিক দিনগুলোতে আমি অস্ট্রিয়া, অস্ট্রেলিয়া, ওমান, কাতার, কুয়েত, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, সুইজারল্যান্ড, পাকিস্তান, মালয়েশিয়া, সৌদি আরব, লিবিয়া এবং সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেছি। আমি শীঘ্রই মস্কোতে রুশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে দেখা করব।  প্রশাসনের ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতি এবং গতিশীল কূটনীতি বিষয়ে যথোপযুক্ত উপলব্ধি সঠিক পথে রয়েছে।”


প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির নেতৃত্বে ইরানের বর্তমান প্রশাসন প্রতিবেশী, আঞ্চলিক এবং আন্তঃআঞ্চলিক রাষ্ট্রগুলোর সঙ্গে বিবদমান মতপার্থক্য নিরসন এবং ফাটল মেরামতের পাশাপাশি  সম্পর্ক জোরদার করার নীতি অনুসরণ করছে। এর ধারাবাহিকতায় আমির-আব্দুল্লাহিয়ান গতকাল (রোববার) তার সৌদি প্রতিপক্ষ যুবরাজ ফয়সাল বিন ফারহান আল সৌদের সাথে টেলিফোনালাপ করেছেন। এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে দুই শীর্ষ কূটনীতিকের মধ্যে এটি ছিল দ্বিতীয় ফোনালাপ।

ফোনালাপে দুই পক্ষ সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে তেহরান এবং রিয়াদের মধ্যে সাম্প্রতিক চুক্তির সর্বশেষ অবস্থা এবং মুসলিমদের চলমান পবিত্র রমজান মাসে একটি যৌথ দ্বিপাক্ষিক বৈঠক নিয়ে আলোচনা করেছেন। তারা ইরান ও সৌদি আরবের মধ্যে সম্পর্কের গঠনমূলক পথ নিয়েও কথা বলেছেন
খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে