ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২৪ | ১২ ফাল্গুন ১৪৩০
Logo
logo

ফের ছাঁটাই! মাইক্রোসফ্ট সংস্থা গিটহাবে চাকরি গেল সব ভারতীয়র


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩০ মার্চ, ২০২৩, ০১:০৩ পিএম

ফের ছাঁটাই! মাইক্রোসফ্ট সংস্থা গিটহাবে চাকরি গেল সব ভারতীয়র

ফের ছাঁটাই! মাইক্রোসফ্ট সংস্থা গিটহাবে চাকরি গেল সব ভারতীয়র

 ফের প্রযুক্তি ক্ষেত্রে ছাঁটাই। আর্থিক মন্দার কারণে বিশ্বব্যাপী আইটি সংস্থাগুলি একনাগাড়ে ছাঁটাই শুরু করছে। টুইটার, ফেসবুক, অ্যামাজন, মাইক্রোসফ্ট— সব কোম্পানিই কমবেশি তাদের কর্মী সংখ্যা কমিয়েছে। ফের একবার মাইক্রোসফ্ট (Microsoft) কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটল। এবার মাইক্রোসফ্টের অধীনস্থ কোম্পানি গিটহাব ১৪২ জন ভারতীয় কর্মী সহ গোটা ইঞ্জিনিয়ারিং টিমকেই বরখাস্ত করল (GitHub Layoffs)।

কোম্পানির তরফ থেকে বলা হয়েছে, কোম্পানির পুনর্গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সিদ্ধান্তের জেরেই এই ছাঁটাই। সংস্থার মুখপত্র জানান, গিটহাব-এর মূল উদ্দেশ্য হল ডেভলপার এবং গ্রাহকদের জন্য এআই (Artificial Intelligence) সমৃদ্ধ একটি সুসংহত ব্যবস্থা গড়ে তোলা।

গিটহাব ফেব্রুয়ারি মাসেই ছাঁটাইয়ের ইঙ্গিত দিয়েছিল। বলা হয়েছিল, না চাইলেও এই কঠিন সিদ্ধান্ত নিতে হচ্ছে। স্বল্পমেয়াদে কোম্পানির চাহিদা মেটাতে ও দীর্ঘ মেয়াদে সঠিক জায়গায় অর্থ বিনিয়োগ করতে এই সিদ্ধান্ত নিয়েছে সংস্থা।

গিটহাবে কর্মী সংখ্যা ছিল ৩ হাজার। কোম্পানির সিইও থমাস ডহমক বলেছেন, যেকোনও ব্যবসায় সঠিক বৃদ্ধি থাকা প্রয়োজন। সেই বৃদ্ধি যদি থমকে যায় তবে অনেক কঠিন সিদ্ধান্ত নিতে হয়। শুধু ছাঁটাই নয়, নতুন কোনও নিয়োগ এই মুহূর্তে গিটহাব করবে না বলেও জানানো হয়েছে কোম্পানির তরফে।
খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২৩/একে