ঢাকা, বুধবার, জুন ২৬, ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১
Logo
logo

কাতারে পর্যটন শিল্পের ব্যাপক প্রসার


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩০ মার্চ, ২০২৩, ০৯:০৩ পিএম

কাতারে পর্যটন শিল্পের ব্যাপক প্রসার

 কাতারে পর্যটন শিল্পের ব্যাপক প্রসার
বিশ্বকাপ ফুটবলের আয়োজন করার পর দেশটিতে পর্যটকের সংখ্যা ৩৭৪ শতাংশেরও বেশি বেড়েছে। এই বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে কাতার প্রায় সাত লাখ ৩০ হাজার পর্যটক আগমন করে। যা গত বছরের একই সময়ের থেকে বহুগুণ বেশি। বিভিন্ন সূত্র থেকে পাওয়া পরিসংখ্যান অনুসারে, দেশটিতে পর্যটন শিল্পের বিকাশ হয়েছে ৩৭৪ শতাংশ।

কাতারের পর্যটন বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, জানুয়ারিতে দেশটিতে আন্তর্জাতিক পর্যটক সংখ্যা বেড়েছে ২৯৫ শতাংশ। এ সময় তিন লাখ ৪০ হাজার লোক কাতার সফরে আসেন। এরপর জানুয়ারিতে দেশটিতে আন্তর্জাতিক পর্যটকের সংখ্যা বেড়েছে ৪০৬ শতাংশ। ওই সময় তিন লাখ ৮৯ হাজার লোক কাতার ভ্রমণে আসেন।

২০২২ সালের ফিফা বিশ্বকাপের মাসগুলো বাদ দিয়ে কাতারে ফেব্রুয়ারিতে গত দশ বছরে সবচেয়ে বেশি বিদেশী পর্যটক আগমন করেন। কাতারের পর্যটন বিভাগের চিফ অপারেটিং অফিসার বার্থহোল্ড ট্রেঙ্কেলের মতে, দেশটি ২০৩০ সালের ভিশন অনুসারে বছরে ৬০ লাখ থেকে ৭০ লাখ বিদেশী পর্যটক আগমন চায়। এতে দেশটির জিডিপির প্রায় ১২ শতাংশ আয় হবে।

বিশ্বকাপ ফুটবল ম্যাচ আয়োজন কাতারকে বিশ্বের একটি শীর্ষ পর্যটন কেন্দ্রে পরিণত করার সম্ভাবনা তৈরি করেছে। এ কারণে দেশটি পর্যটন খাতে ১০ হাজার ২৭০ কোটি কাতারি দিরহাম ব্যয় করেছে। কাতার চেম্বার এ তথ্য জানায়।

এনবিএস/ওডে/সি