ঢাকা, বুধবার, জুন ২৬, ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১
Logo
logo

শামসুজ্জামানকে গ্রেপ্তারের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩০ মার্চ, ২০২৩, ০৯:০৩ পিএম

শামসুজ্জামানকে গ্রেপ্তারের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে

 শামসুজ্জামানকে গ্রেপ্তারের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে

 কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা, ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান, যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এবিসি নিউজ, ফ্রান্সভিত্তিক সংবাদ সংস্থা এএফপি এবং মালদ্বীপের সংবাদ সংস্থা সান এ নিয়ে প্রতিবেদন করেছে।  

‘খাদ্যদ্রব্যের উচ্চমূল্য নিয়ে খবর প্রকাশের কারণে শামসুজ্জামানকে গ্রেপ্তার করা হয়েছে’ এমন শিরোনামে খবর প্রকাশ করেছে আল-জাজিরা। খবরের শুরুতে বলা হয়েছে, দেশে খাদ্যদ্রব্যের উচ্চমূল্য নিয়ে মিথ্যা, বিভ্রান্তিমূলক ও অসৎ উদ্দেশ্যপ্রণোদিত প্রতিবেদন প্রকাশ করার অভিযোগে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে শীর্ষস্থানীয় পত্রিকার সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। তবে শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমটি এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

এএফপির বাংলাদেশ বিষয়ক ফ্যাক্ট চেক সম্পাদক কদরুদ্দীন শিশির আলজাজিরাকে বলেছেন, প্রথম আলোর ওই সংবাদে কোনো ভুয়া উক্তি ব্যবহার করেনি। তবে ফেসবুক পোস্টে প্রথম আলো ওই উক্তির সঙ্গে ভুল ছবি ব্যবহার করেছে। আল–জাজিরার ওই প্রতিবেদনে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের গত মাসে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বলা হয়, দেশের নিত্যপণ্যের দাম বছরে গড়ে ১ থেকে ১৫১ শতাংশ পর্যন্ত বেড়েছে। মাংসের দাম বেড়েছে গড়ে ৩৯ শতাংশ। চালের দাম ৩০ শতাংশ।

দ্য গার্ডিয়ান-এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেপ্তার করার ঘটনায় গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে। ওই প্রতিবেদনে ডিজিটাল নিরাপত্তা আইন ও সম্প্রতি বেশ কয়েকজন সাংবাদিককে গ্রেপ্তারের ঘটনা নিয়ে উদ্বেগ জানানো হয়।

‘বিতর্কিত ডিজিটাল আইনে বাংলাদেশি সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে’ এই শিরোনামে খবর প্রকাশ করেছে এবিসি নিউজ ও মালদ্বীপের সংবাদ সংস্থা সান।

এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম আলোর সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। প্রতিবেদনে এই আইন নিয়ে উদ্বেগ জানিয়ে বলা হয়, নিউইয়র্কভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, আইনটি বাকস্বাধীনতার ওপর আঘাত হেনেছে

এনবিএস/ওডে/সি