ঢাকা, শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Logo
logo

ভাসানীর পথ ধরে নদীর ন্যায্য হিস্যা আদায় সময়ের দাবি: ঈসা


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ১৬ মে, ২০২২, ০১:৩৩ পিএম

ভাসানীর পথ ধরে নদীর ন্যায্য হিস্যা আদায় সময়ের দাবি: ঈসা

মজলুম জননেতা মাওলানা ভাসানীর দেখানো পথ ধরে বাংলাদেশের ৫৪টি অভিন্ন নদীর ন্যায্য হিস্যা আদায় আজ সময়ের দাবি বলে মন্তব্য করে এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, পানির দাবি আদায়ে ঐক্যবদ্ধভাবে সোচ্চার হতে হবে।

সোমবার (১৬ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ দিবস উপলক্ষে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি আয়োজিত নাগরিক মানববন্ধন কর্মসূচীতে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ৫৪টি অভিন্ন নদীর ন্যায্য হিস্যা আদায়ের মাধ্যমে আমাদের জীববৈচিত্র্য রক্ষা ও অর্থনীতির জন্য টেকসই উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে। ১৯৭৬ সালের ১৬ মে সেদিন মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর ডাকে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের লাখো মানুষ জড়ো হয়েছিলেন রাজশাহী মাদরাসা ময়দানে। ‘মরনফাঁদ ফারাক্কা ভেঙ্গে দাও, গুড়িয়ে দাও’ স্লোগানে তারা ভারতের ফারাক্কা বাঁধ অভিমুখে লং মার্চ শুরু করেছিলেন। সেসময় আন্তর্জাতিক মহলে ব্যাপক আলোচিত হয় এই কর্মসূচি।

তিনি আরো বলেন, দুঃখের বিষয় হলো, এতো বছর সমাধান হয়নি ফারাক্কা বাঁধের কারণে সৃষ্ট সমস্যা। এখনও ফারাক্কার বিরূপ প্রভাবে উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকায় পানির আধার কমে যাচ্ছে। বাংলাদেশ-ভারত সম্পর্কের ক্ষেত্রে সবসময়ই গুরুত্বপূর্ণ কিন্তু স্পর্শকাতক ভূমিকা রেখেছে এই বাঁধ। সময় যত গড়াচ্ছে এ সংকট আরো প্রকট হয়ে উঠছে। পানির নায্য হিস্যার জন্য দীর্ঘ সাড়ে ৪৪ বছর ধরে এ অঞ্চলের মানুষ বিভিন্ন ভাবে দাবি জানিয়ে আসছে। কিন্তু তাতেও সমাধান হয়নি কিছুই।

এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা'র সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মো. মিজানুর রহমান মিজু, বাংলাদেশ লেবার পার্টির মহাসচিব আবদুল্লাহ আল মামুন, এনডিপি ভাইস চেয়ারম্যান রাজু আহমেদ, বাংলাদেশ ন্যাপ সাংগঠনিক সম্পাদক মিতা রহমান, কবি মায়াবী কাজল, আনোয়ারা বেগম প্রমুখ।