ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

নিজের সাবেক আইনজীবীর বিরুদ্ধে মামলা দায়ের ট্রাম্পের 


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৩ এপ্রিল, ২০২৩, ০৫:০৪ পিএম

নিজের সাবেক আইনজীবীর বিরুদ্ধে মামলা দায়ের ট্রাম্পের 

নিজের সাবেক আইনজীবীর বিরুদ্ধে মামলা দায়ের ট্রাম্পের 
 বুধবার (১২ এপ্রিল) ফ্লোরিডার ফেডারেল আদালতে তার আইনজীবী মাইকেল কোহেনের বিরুদ্ধে চুক্তি লঙ্ঘনসহ বেশ কয়েকটি অভিযোগ এনে ৫০০ মিলিয়ন ডলার ( ৪০০ মিলিয়ন পাউন্ড) ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছেন তিনি। 
এদিকে মামলার পর ট্রাম্প মিত্ররা কোহেনের দিকে নিউ ইয়র্ক তদন্তে প্রধান সাক্ষী হিসেবে তার ভূমিকা নিয়েও সমালোচনা করেছেন। এর আগে গত সপ্তাহে ম্যানহাটনের আদালতে  এই আইনজীবী সাবেক পর্ন তারকাকে ঘুস দেওয়া মামলায় গত মাসে ম্যানহাটনের গ্র্যান্ড জুরির সামনে সাক্ষ্য দিয়েছিলেন কোহেন। এক পর্ন তারকাকে অর্থ দেওয়ার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। কোহেনের মূখপাত্র আইনজীবি ল্যানি ডেভিস বিবিসিকে জানায়, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের পরিবার, ব্যবসার বিষয় নিয়ে আমার মক্কেল মিথ্যা তথ্য দিয়েছে বলে অভিযোগ না হয়েছে। 

দক্ষিণ ফ্লোরিডার জেলা আদালতে দায়ের করা অভিযোগে ট্রাম্পের আইনজীবী আলেজান্দ্রো ব্রিটো লিখেছেন, বিবাদীর অন্যায় আচরণে ট্রাম্পের মানহানি হয়েছে বিধায় তাকে ক্ষতির মুখোমুখি হতে হয়েছে। 

ট্রাম্পের অ্যাটর্নি বলেন, কোহেন এই কাজগুলো করেছিলেন খারাপ উদ্দেশ্য সাধনের জন্য।

এর আগে মঙ্গলবার (৪ এপ্রিল) সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দেওয়ার অপরাধে  ম্যানহাটন ফৌজদারি অপরাধ আদালতে ট্রাম্প হাজিরা দিয়েছিলেন। তবে ট্রাম্প অবশ্য নিজেকে নির্দোষ দাবি করেছিলেন সেসময়। সেখানে প্রথমে গ্রেফতার দেখানো হয়েছিল তাকে।

কোহেন এক দশক ধরে ট্রাম্পের অ্যাটর্নি হিসেবে কাজ করেছেন। তিনি ট্রাম্প অর্গানাইজেশনের প্রেসিডেন্টের দায়িত্বও পালন করেছেন। এর আগে ২০১৮ সালে তিন বছরের জন্য কারাদন্ড লাভ কয়েছিলেন। আর কারাগার থেকে মুক্তিলাভের পর তিনিই ট্রাম্পের সবচেয়ে বড় সমালোচক হিসেবে আলোচনায় আসেন। প্রায়ই বিভিন্ন সংবাদ চ্যানেলেও তাকে ট্রাম্পের বিষয়ে কথা বলতে দেখা গেছে।  ট্রাম্পের বিষয়ে একটি বই লিখেছেন কোহেন। 

এদকে নিউ ইয়র্কের প্রসিকিউটররা ট্রাম্পের বিরুদ্ধে ৩৪ টি মিথ্যা ব্যবসা দেখানোর অভিযোগও আনেন। 

মামলার বিষয়ে এক প্রতিক্রিয়ায় কোহেন বলেন, আমি লজ্জিত কারণ আমি জানি ট্রাম্প একজন বর্ণবাদি, দুষ্ট, চতুর ও প্রতারক প্রকৃতির লোক। 

স্টেফানি ক্লিফোর্ড ইস্যুতে ট্রাম্পের আইনজীবি বলেন, তার সম্মান ও পরিবারকে চক্রান্ত থেকে মুক্তির আমার চেষ্টা চালিয়ে যাব।

এর আগে গত বছর নিউ ইয়র্কের আটর্নি জেনারেল লেটিটিয়া জেমস ট্রাম্প ও তার তিন সন্তানের বিরুদ্ধে বাড়তি কর সুবিধা নেওয়ার জন্য প্রতারণার অভিযোগ এনে মামলা করেছিলেন

এনবিএস/ওডে/সি