ঢাকা, শুক্রবার, জুন ১৪, ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

ডমিনিয়নকে ৭৮৭ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিয়ে রেহাই পেলো ফক্স নিউজ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৯ এপ্রিল, ২০২৩, ১২:০৪ পিএম

ডমিনিয়নকে ৭৮৭ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিয়ে রেহাই পেলো ফক্স নিউজ

 ডমিনিয়নকে ৭৮৭ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিয়ে রেহাই পেলো ফক্স নিউজ

মিডিয়া জায়ান্ট ফক্স নিউজের বিরুদ্ধে মানহানির মামলা করেছিলো ভোটিং মেশিন প্রস্তুতকারী সংস্থা ডমিনিয়ন ভোটিং সিস্টেমস। মিথ্যা সংবাদ প্রচারের অপরাধে ক্ষতিপূরণ চাওয়া হয়েছিলো ১ দশমিক ৬ বিলিয়ন ডলার। ফক্স স্বীকার করে নিয়েছে, ভোটিং মেশিন নিয়ে তারা ভুল সংবাদ প্রচার করেছিলো। ক্ষতিপূরণের মাধ্যমে বিষয়টি মিটে যাওয়ায় স্বস্তির নিঃশ^াস ফেলেছে ফক্স কর্তৃপক্ষ। আর ডমিনিয়নের আইনজীবীরা বলেছেন, আবারো প্রমাণ হলো মিথ্যার পরাজয় অবশ্যম্ভাবী।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের পর ফক্স টেলিভিশন রিপোর্ট করেছিলো, ডমিনিয়নের ভোট মেশিনে কারসাজির সুযোগ আছে। সঙ্গে সঙ্গে বিষয়টি লুফে নেন পরাজিত প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনিও অভিযোগ তোলেন, মেশিনের কারচুপিতে তিনি জো বাইডেনের কাছে হেরেছেন।

ডমিনিয়ন প্রতিবাদ জানিয়ে বলে, ফক্সের খবর ভিত্তিহীন ও মিথ্যা। তবে ফক্স বলেছিলো, তাদের কাছে তথ্যপ্রমাণ আছে। ২০২১ সালে মিডিয়াটির বিরুদ্ধে সুনাম ক্ষুণ্নের অভিযোগে মামলা করে মেশিন প্রস্তুতকারী সংস্থাটি।

মার্কিন আদালত মঙ্গলবার রায় ঘোষণা পর ডমিনিয়নের সিইও জন পোলাস সাংবাদিকদের বলেন, মিথ্যা রটানোর সাজা কী, প্রতিপক্ষ অনুধাবন করতে পেরেছে।

এনবিএস/ওডে/সি