ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১
Logo
logo

রাশিয়ার আয়োজনে ইরান, সিরিয়া, তুরস্কের আলোচনা


এনবিএস ওয়েবডেস্ক     প্রকাশিত:  ২৬ এপ্রিল, ২০২৩, ০৫:০৪ পিএম

রাশিয়ার আয়োজনে ইরান, সিরিয়া, তুরস্কের আলোচনা

রাশিয়ার আয়োজনে ইরান, সিরিয়া, তুরস্কের আলোচনা

তুরস্ক এবং সিরিয়ার মধ্যে সম্পর্ক স্বাভাবিকরণে মঙ্গলবার মস্কোয় ইরান, রাশিয়া, সিরিয়া ও তুরস্কের মধ্যে এই আলোচনা হয়েছে বলে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শইগো জানিয়েছেন। তিনি বলেন, ‘সিরিয়ার নিরাপত্তা বাড়ানো এবং সিরিয়া ও তুরস্কের সম্পর্ক স্বাভাবিক করার জন্য ফলপ্রসূ আলোচনা হয়েছে। আঙ্কারা ও মস্কোও বলেছে, ‘গঠনমূলক আলোচনা হয়েছে।’

আলোচনায় মস্কো গুরুত্বারোপ করেছে সিরিয়া থেকে বিদ্রোহীদের উচ্ছেদের উপর। বৈঠক হয়েছে উল্লিখিত চার দেশের প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে। তাদের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনাও হয়েছে। তুরস্ক এবং সিরিয়ার মধ্যে সম্পর্ক পুনঃস্থাপনের বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী। 

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্যদেশ তুরস্ক সিরিয়ার ১২ বছরের গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরোধীদের সমর্থন দিয়েছে। সিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কি সেনাও পাঠিয়েছে। আঙ্কারা ও দামেস্কর বিরোধ মেটাতে উৎসাহ দিয়েছে মস্কো। তবে দামেস্ক সম্পর্ক পুনরুদ্ধারের শর্ত হিসেবে সিরীয় ভূখণ্ড থেকে তুর্কি সেনা পুরোপুরি প্রত্যাহারের দাবি জানিয়েছে।

তুরস্ক ও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, চার দেশ সিরিয়ার আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় তাদের ইচ্ছা এবং সিরীয় শরণার্থীদের দ্রুত দেশে প্রত্যাবর্তনের চেষ্টা জোরদার করার প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেছে।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বৈঠকে সিরিয়া থেকে তুর্কি সেনা প্রত্যাহার এবং কৌশলগত এম ৪ মহাসড়ক চালু নিয়েও আলোচনা হয়েছে, যা প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সিরিয়ার বাণিজ্য নতুন করে শুরুর পথ সুগম করবে।

সিরিয়ার কর্মকর্তারা বারবারই বলে আসছেন যে, দামেস্ক এবং আঙ্কারার মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার যে কোনও পদক্ষেপ শুরু হতে পারে কেবল সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থান করা হাজার হাজার তুর্কি সেনা প্রত্যাহারে তুরস্ক রাজি না হলে সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত সর্বশেষ ঘাঁটিগুলো আসাদ সরকারের নিয়ন্ত্রণে আনা বাধাগ্রস্ত হবে।