ঢাকা, শুক্রবার, জুন ১৪, ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

ফিফার নিষেধাজ্ঞার বিরুদ্ধে ক্রীড়া আদালতে আপিল করলো সোহাগ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৬ মে, ২০২৩, ০৫:০৫ পিএম

ফিফার নিষেধাজ্ঞার বিরুদ্ধে ক্রীড়া আদালতে আপিল করলো সোহাগ

 ফিফার নিষেধাজ্ঞার বিরুদ্ধে ক্রীড়া আদালতে আপিল করলো সোহাগ

আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) দেওয়া দুই বছরের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করেছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। গত ৫ এপ্রিল সোহাগের পক্ষে তার আইনজীবী আন্তর্জাতিক ক্রীড়া আদালতে এ আপিল করেন। যেখানে মোটা অংকের কোর্ট ফিও জমা দিয়েছেন সোহাগ। তার আইনজীবী জানিয়েছে, নিয়মানুযায়ী এটির শুনানি হবে।

গত ১৪ এপ্রিল বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে দুই বছরের জন্য নিষিদ্ধ করে ফিফা। এ সময় ফুটবল সংশ্লিষ্ট সব ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকার পাশাপাশি তাকে প্রায় ১২ লাখ টাকা জরিমানাও করে বৈশ্বিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। এ ছাড়া এই জরিমানা পরিশোধের জন্য এক মাসের সময়সীমাও বেধে দেয় ফিফা। নিয়ম অনুযায়ী নিষেধাজ্ঞা দেয়ার ২১ দিনের মধ্যে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আবেদন করতে হয়।

ফিফার ইন্ডিপেন্ডেন্ট এথিকস কমিটির বিচারিক চেম্বারের দেয়া এক বিজ্ঞপ্তিতে সেসময় বলা হয়, তিনটি ধারা ভেঙ্গেছেন আবু নাঈম সোহাগ। এই তিনটি ধারা হলো- ধারা ১৫ (সাধারণ কর্তব্য), ধারা ১৩ (আনুগত্যের দায়িত্ব) ও ধারা ২৪ (জালিয়াতি ও মিথ্যাচার)।

বাফুফে সাধারণ সম্পাদকের এমন ঘটনা প্রকাশ্যে আসার পর উত্তাল হয় দেশের ফুটবলাঙ্গন। এরপর তাকে বাফুফের কার্যক্রম থেকে আজীবনের জন্য নিষিদ্ধ করে দেশের ফুটবল ফেডারেশন।

২০০৫ সালে কম্পিটিশন ম্যানেজার হিসেবে বাফুফেতে যোগ দেওয়া সোহাগ, ২০১১ সালে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এবং এরপর ২০১৩ সালে পূর্ণ সাধারণ সম্পাদকের দায়িত্ব পান তিনি। তিনি প্রায় ১০ বছর বাফুফের সাধারণ সম্পাদক হিসেবে ছিলেন।

এনবিএস/ওডে/সি