ঢাকা, বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪ | ৬ আষাঢ় ১৪৩১
Logo
logo

আফগান পুণর্গঠনে সহায়তা দিতে প্রস্তত চীন-পাকিস্তান


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৭ মে, ২০২৩, ০১:০৫ পিএম

আফগান পুণর্গঠনে সহায়তা দিতে প্রস্তত চীন-পাকিস্তান

 আফগান পুণর্গঠনে সহায়তা দিতে প্রস্তত চীন-পাকিস্তান

আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিদেশে বিরল সফরকালে শনিবার ইসলামাবাদে চীন ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন। কোন দেশ এখনো আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

আন্তর্জাতিক অবরোধের কারণে আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকীর বিদেশ সফরে যাওয়ার ওপর বিধিনিষেধ রয়েছে। তবে গত শনিবারে ইসলামাবাদের এ বৈঠকে যোগদানের জন্য তাকে ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি দেয়া হয়।

কর্মকর্তারা বলেন, তাদের মধ্যে এক দিনের বৈঠক অনুষ্ঠিত হয়। আফগানিস্তানের নিরাপত্তা ও অর্থনৈতিক স্থিতিশীলতা উন্নয়নে কিভাবে সর্বোত্তম পন্থায় সহায়তা করা যায়, সে বিষয় নিয়ে বৈঠকে সে বিষয় নিয়ে আলোচনা করা হয়।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলওয়াল ভুট্টো-জারদারি সংবাদ মাধ্যমকে বলেছেন যে, ‘আফগান কর্তৃপক্ষের প্রতি আমাদের বার্তা পরিস্কার আমাদের সাহায্য করেন আমরাও সহায়তা করবো।’

চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং বলেছেন, ‘বেইজিং ও ইসলামাবাদ উভয়ই আফগানিস্তানের অর্থনৈতিক পুণর্গঠনে সক্রিয় সহায়তা প্রদানে প্রস্তত রয়েছে।’ তিনি সাংবাদিকদের বলেন, তালেবানকে ব্যাপকভিত্তিক শাসন ব্যবস্থা ও মধ্যপন্থার নীতি অনুসরণ এবং প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে হবে। চীন ও পাকিস্তান হলো আফগানিস্তানের সবচ্ইাতে গুরুত্বপূর্ণ প্রতিবেশী।

আফগানিস্তানের অনুত্তোলিত বিপুল খনিজ সম্পদের প্রতি বেইজিংয়ের নজর রয়েছে। দুই দেশের ছোট সীমান্ত রয়েছে। আর দু’দেশের বিশাল অভিন্ন সীমান্তের নিরাপত্তা নিয়ে উদ্বেগ রয়েছে পাকিস্তানের।

এনবিএস/ওডে/সি