ঢাকা, শুক্রবার, জুন ১৪, ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

প্রেট্রিয়ট দিয়ে সর্বাধুনিক রুশ ক্ষেপনাস্ত্র ভূপাতিত করল ইউক্রেন


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৭ মে, ২০২৩, ০১:০৫ পিএম

প্রেট্রিয়ট দিয়ে সর্বাধুনিক রুশ ক্ষেপনাস্ত্র ভূপাতিত করল ইউক্রেন

 প্রেট্রিয়ট দিয়ে সর্বাধুনিক রুশ ক্ষেপনাস্ত্র ভূপাতিত করল ইউক্রেন

প্রথমবারের মতো রাশিয়ার সর্বাধুনিক ক্ষেপনাস্ত্র ভূপাতিত করেছে ইউক্রেন । যুক্তরাষ্ট্রের দেয়া প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে ইউক্রেন এ রাশিয়ার সর্বাধুনিক হাইপারসনিক কিনঝাল ক্ষেপনাস্ত্র ভুপাতিত করে।

ইউক্রেন বলেছে, ‘তারা যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাওয়া প্যাট্রিয়ট প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে রাজধানী কিয়েভের ওপর রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটি ভূপাতিত করে। এটা মস্কোর সবচেয়ে আধুনিক অস্ত্রগুলোর একটি যা প্রথমবারে মতো বাধা দিতে পেরেছে ইউক্রেনীয় সেনারা।’

রুশ সামরিক বাহিনী বলেছে যে আকাশ থেকে নিক্ষেপযোগ্য কিনঝাল ক্ষেপণাস্ত্র ২০০০ কি.মি. দূরের লক্ষবস্তুতে আঘাত হানতে পারে। এটা শব্দের চেয়ে ১০ গুণ গতিতে উড়ে যায় এবং এর হামলা প্রতিহত করা বেশ কঠিন। তীব্র গতি সম্পন্ন ও বিপুল বিস্ফোরক বহন করতে পারা কিনঝাল ক্ষেপণাস্ত্র। যা দিয়ে বাঙ্কার বা পর্বত সুড়ঙ্গের মতো সুরক্ষিত লক্ষ্যগুলোকে ধ্বংস করা যায়।

শনিবার একটি টেলিগ্রাম পোস্টে ইউক্রেনীয় বিমান বাহিনীর কমান্ডার মাইকোলা ওলেশচুক বলেছেন, ৪ মে রাতে কিয়েভ অঞ্চলের আকাশে এ ক্ষেপনাস্ত্র ভুপাতিত করা হয়।

ওলেশচুক বলেন, কিনঝাল শ্রেণীর কেএইচ-৪৭ ক্ষেপণাস্ত্রটি রুশ ভূখণ্ড হতে একটি মিগ-৩১ বিমান থেকে  নিক্ষেপ করা হয়। এর আগে ইউক্রেনীয় সেনারা রুশ কিনঝাল ক্ষেপণাস্ত্রকে প্রতিরোধ করতে অক্ষম ছিল, কারণ এ ক্ষেপণাস্ত্র হামলা ঠেকানোর কোনো অস্ত্র তাদের ছিল না।

এনবিএস/ওডে/সি