ঢাকা, শুক্রবার, জুন ২১, ২০২৪ | ৬ আষাঢ় ১৪৩১
Logo
logo

দাবানলে কানাডার এক প্রদেশে জরুরি অবস্থা জারি


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৭ মে, ২০২৩, ০৫:০৫ পিএম

দাবানলে কানাডার এক প্রদেশে জরুরি অবস্থা জারি

দাবানলে কানাডার এক প্রদেশে জরুরি অবস্থা জারি

ভয়াবহ দাবানলে জ্বলছে কানাডার আলবার্টা প্রদেশ। রেকর্ড তাপমাত্রায় গত এক সপ্তাহ ধরে পুড়ছে অঞ্চলটি। এমন অবস্থায় শনিবার থেকে আলবার্টায় জরুরি অবস্থা জারি করেছে প্রশাসন। 

খবরে বলা হয়েছে, দাবানলের কারণে অন্তত ২৫ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। এমন পরিস্থিতিকে অ্যালবার্টার প্রধানমন্ত্রী ড্যানিয়েল স্মিথ এ দাবানলকে নজীরবিহীন বলে অভিহিত করেছেন।

এর আগে দাবানলের কারণে এডসনের সব বাসিন্দাকে অবলম্বে বড়িঘর ছাড়তে বলা হয়। শহরটিতে ৮ হাজারের বেশি বাসিন্দার বাস। স্মিথ বলেন, দাবানলে প্রায় এক লাখ ২২ হাজার হেক্টর ( ৩ লাখ ১ হাজার একর) এ পর্যন্ত পুড়ে গেছে।

তিনি জানান, অনেক আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে, প্রবল বাতাসের ধাক্কায়। সেখানকার অন্তত ১১০টি এলাকায় আগুন লেগেছে। এর মধ্যে ৩৬টি স্থানে আগুন নিয়ন্ত্রণেই আনা যায়নি। ফলে দমকলকর্মীদের পড়তে হয়েছে বড় চ্যালেঞ্জের মুখে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত রেড রিভার ক্রি নেশন এলাকা। প্রায় ২০টি বাড়ি ও স্থানীয় থানা পুড়ে ছাই হয়ে গিয়েছে আগুনে।

সবচেয়ে ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলোর মধ্যে রয়েছে প্রাদেশিক রাজধানী এডমন্টন থেকে প্রায় ১৪০ কিলোমিটার (৮৭ মাইল) পশ্চিমে ড্রেটন ভ্যালি এবং শহরের প্রায় ৫৫০ কিলোমিটার উত্তরে ফক্স লেক। সেখানে ২০টি বাড়ি আগুনে পুড়ে গেছে।

খবরে বলা হয়েছে, আগুন নেভাতে অগ্নিনির্বাপক হেলিকপ্টার এবং এয়ার ট্যাঙ্কার আনা হয়েছে। ফেডারেল সরকার অটোয়া থেকে সহায়তার প্রস্তাব দিয়েছে।

এডমন্টন এক্সপো সেন্টারে সহস্রাধিক স্থানান্তরিত ব্যক্তিদের থাকার ব্যবস্থা করা হচ্ছে। আলবার্টা কানাডার একটি প্রধান তেল উৎপাদনকারী অঞ্চল। এখন পর্যন্ত তেল সুবিধাগুলো বিপদের মধ্যে নেই বলে জানানো হয়েছে।

কানাডার ওই অঞ্চলে প্রতি বছর দাবানল দেখা যায়। বিশেষত গ্রীষ্মে মাইলের পর মাইল বনভূমি জ্বলতে থাকে দাবানলে । তবে এবারের পরিস্থিতি গত কয়েক বছরের চেয়ে অনেক বেশি ভয়ংকর। যেভাবে আগুন ছড়িয়েছে তাতে আতঙ্ক ক্রমেই বাড়ছে। এরই পাশাপাশি ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে দেখা দিয়েছে বন্যা। বরফ গলার কারণেই নদীর পানি তীর ছাপিয়ে অনেক এলাকা প্লাবিত করছে।

এনবিএস/ওডে/সি