ঢাকা, শুক্রবার, জুন ১৪, ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Logo
logo

বিশ্বব্যাপী গ্যাস সতর্কতা জারি করেছে আইইএ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৭ মে, ২০২৩, ০৫:০৫ পিএম

বিশ্বব্যাপী গ্যাস সতর্কতা জারি করেছে আইইএ

বিশ্বব্যাপী গ্যাস সতর্কতা জারি করেছে আইইএ

আন্তর্জাতিক শক্তি সংস্থা (আইইএ) বলছে, অসংখ্য ঝুঁকি বাজারের স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলেছে। এধরনের বিস্তৃত অনিশ্চয়তার মধ্যে প্রাকৃতিক গ্যাসের বৈশ্বিক সরবরাহ এই বছর আঁটসাঁট থাকবে। 

আপাতত, বৈশ্বিক গ্যাসের বাজারের উপর চাপ কমেছে, কারণ ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে মৃদু শীতের কারণে গ্যাস মজুদের প্রয়োজন কম ছিল, আইইএ তার সর্বশেষ গ্যাস বাজার প্রতিবেদনে এ কথাও উল্লেখ করেছে। 

এ বছরের প্রথম ত্রৈমাসিকে, রুশ পাইপলাইন গ্যাসের বিকল্প হিসাবে কাজ করা তরল প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) স্পট মূল্য ২০২১ সালের গ্রীষ্মের দামের চেয়ে নীচে নেমে গেছে, যদিও ঐতিহাসিক গড় মূল্য থেকে তা অনেক উপরে রয়েছে। তবে বর্তমান পরিস্থিতি চাহিদার তুলনায় ভবিষ্যত গ্যাস সরবরাহে অস্থিরতার বিরুদ্ধে কোন গ্যারান্টি দিতে পারছে না। এবং প্রতিকূল আবহাওয়ার কারণ, এলএনজির কম প্রাপ্যতা এবং ইউরোপীয় ইউনিয়নে রুশ পাইপলাইন গ্যাস সরবরাহের সম্ভাব্য আরও হ্রাসের মতো ঝুঁকিগুলি প্রশমিত করার জন্য বিকল্প গ্যাসের উৎসগুলি এখনই খুঁজে বের করা উচিত বলে পরামর্শ দিয়েছে আইইএ। 

ইউক্রেন যুদ্ধের কারণে মস্কোর উপর পশ্চিমা নিষেধাজ্ঞাগুলি গত বছর ইউরোপীয় এবং বৈশ্বিক গ্যাস বাজারে গ্যাস সরবরাহে একটি বড় ধাক্কা দেয়। যার ফলে ইউরোপীয় ইউনিয়নে রুশ পাইপলাইন গ্যাস সরবরাহ বছরের ব্যবধানে ৮০% কমে যায়।

ইইউ ব্লকটি তখন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এলএনজি ক্রয় বাড়িয়েছে, যা এই বছর বিশ্বের শীর্ষস্থানীয় এলএনজি রপ্তানিকারক হয়ে উঠবে বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়া এখনও ইউক্রেনের গ্যাস ট্রানজিট নেটওয়ার্কের মাধ্যমে এবং তুর্কস্ট্রিম পাইপলাইনের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করে, যা ইউক্রেনকে বাইপাস করে এবং দক্ষিণ ইউরোপে রুশ গ্যাস বহন করে।

ইইউতে রুশ গ্যাসের প্রধান আমদানিকারক হাঙ্গেরি গত মাসে বলেছিল যে মস্কোর কাছ থেকে আশ্বাস পেয়েছে যে তুর্কস্ট্রিম পাইপলাইনের মাধ্যমে গ্যাসের চালান কোনো বাধা ছাড়াই অব্যাহত থাকবে। 

এনবিএস/ওডে/সি