ঢাকা, শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪ | ২৯ চৈত্র ১৪৩০
Logo
logo

বেশ কিছু নতুন প্রশ্নের মুখে পড়তে হবে! নতুন আদমশুমারিতে মানা হচ্ছে না নতুন ধর্মের অন্তর্ভুক্তি


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৯ মে, ২০২৩, ০৬:০৫ পিএম

বেশ কিছু নতুন প্রশ্নের মুখে পড়তে হবে! নতুন আদমশুমারিতে মানা হচ্ছে না নতুন ধর্মের অন্তর্ভুক্তি

বেশ কিছু নতুন প্রশ্নের মুখে পড়তে হবে! নতুন আদমশুমারিতে মানা হচ্ছে না নতুন ধর্মের অন্তর্ভুক্তি


এব্যাপারে উল্লেখ করা প্রয়োজন, ঝাড়খণ্ড-ছত্তিশগড়-ওড়িশায় যেসব আদিবাসী প্রকৃতি পুজো করেন, তাঁরা নিজেদেরকে সারনা ধর্মের অন্তর্ভুক্ত করার দাবি তুলেছেন।
 অন্যদিকে কর্নাটকের লিঙ্গায়েতরাও নিজেদেরকে আলাদা ধর্মভুক্ত করার দাবি তুলেছেন। উত্তরদাতারা আদমশুমারির ফর্মে অন্য ধর্মের নাম উল্লেখ করতে পারলেও, সেখানে আলাদা কোনও কোড থাকবে না। ‘ভোটের আগই তৃণমূলে যোগ দেওয়ার কথা ভেবেছিলাম’, বক্তব্য সদ্য কংগ্রেসত্যাগী বায়রনের ২০১১ সালে আদমশুমারির সময়ে সংগ্রহ করা তথ্যের ভিত্তিতে ধর্মের জন্য কোডের সুপারিশ করা হয়েছিল।

 কিন্তু আলোচনার পরে সেগুলি বাদ দিয়ে শুধুমাত্র ছটি ধর্মের জন্য কোড রাখা থাকছে। গত ২১ মে দিল্লিতে নতুন সেন্সাস ভবনের উদ্বোধনের সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ১৯৮১ সাল থেকে হওয়া আদমশুমারি সম্পর্কিত একটি বই প্রকাশ করেছেন। সেখানেই সব ব্যাখ্যা করা হয়েছে। নতুন আদমশুমারিতে থাকতে চলেছে ছটি ধর্ম তৃণমূলের অবস্থানকে থোরাই কেয়ার! নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে হাজির দুই সাংসদ তৃণমূলের অবস্থানকে থোরাই কেয়ার! নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে হাজির দুই সাংসদ ২০২১-এর আদমশুমারি দুটি পর্যায়ে হওয়ার কথা থাকলেও কোভিড মহামারীর কারণে তা অনির্দিষ্টকাালের জন্য স্থগিত করে দেওয়া হয়েছিল। পরবর্তী সময়ে এই প্রথম আদমশুমারিকে ডিজিটাল করা হয়েছে।

যেখানে কোনও ব্যক্তি ঘরে বসেই প্রশ্নের উত্তর দিতে পারবেন। ২০২০ সালের ৯ জানুয়ারি বিজ্ঞপ্তি জারি করে প্রথম পর্যায়ের আদমশুমারির জন্য ৩১ টি প্রশ্ন নির্ধারিত করা হয়েছিল। দ্বিতীয় পর্যায়ের জন্য ২৮ টি প্রশ্ন চূড়ান্ত করা হয়েছে। তবে তা নিয়ে বিজ্ঞপ্তি জারি করেনি স্বরাষ্ট্রমন্ত্রক। তবে ২০১৯-এ অনুশীলন চলাকালে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ৭৬ টি জেলায় ২৬ লক্ষ মানুষকে দুটি দফার প্রশ্ন করা হয়েছিল। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি