ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

দোষী সাব্যস্ত হলে ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনের সুযোগ নয়: জরিপ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৭ জুন, ২০২৩, ০৬:০৬ পিএম

দোষী সাব্যস্ত হলে ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনের সুযোগ নয়: জরিপ

 দোষী সাব্যস্ত হলে ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনের সুযোগ নয়: জরিপ

মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হলে আগামী ২০২৪ সালের নির্বাচনে তাকে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দেয়া উচিত হবে না। মার্কিন ভোটারদের ৬২ শতাংশ এক জনমত জরিপে এই মনোভাব ব্যক্ত করেছে। মার্কিন ম্যাগাজিন ‘দা হিল’ মঙ্গলবার এক রিপোর্টে এই তথ্য জানিয়েছে।

মে মাসের শেষ দিকে ইয়াহু নিউজ এবং ইউ গভ যৌথভাবে এই জনমত পরিচালনা করে যাতে ১৫২০ জন পূর্ণবয়স্ক নাগরিক অংশ নিয়েছেন। এর মধ্যে শতকরা ৫২ ভাগ অংশগ্রহণকারী মনে করেন, সাবেক প্রেসিডেন্ট তার জীবনে নিশ্চিতভাবে মারাত্মক কিছু অপরাধ করেছেন।

ট্রাম্পের বিরুদ্ধে এই মুহূর্তে সবচেয়ে বড় তিনটি অভিযোগ হচ্ছে- তিনি একজন পর্ন তারকাকে অবৈধভাবে ঘুষ দিয়েছেন, হোয়াইট হাউজ থেকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ গোপন নথিপত্র নিজের বাড়িতে নিয়েছেন এবং ৬ জনুয়ারি ক্যাপিটল হিল  হামলায় উসকানি দিয়েছেন।

জনমত জরিপে অংশগ্রহণকারী ৬৬ ভাগ মানুষ বলেছেন, তারা মনে করেন, নির্বাচনের ফলাফল উল্টে দেয়ার জন্য সৃষ্ট সহিংসতায় উসকানি দিয়ে ডোনাল্ড ট্রাম্প মারাত্মক অপরাধ করেছেন।

এছাড়া, ৬৩ ভাগ মানুষ মনে করেন রাষ্ট্রীয় গোপন নথিপত্র হোয়াইট হাউজ থেকে নিজের বাড়িতে নিয়ে গিয়ে ট্রাম্প মারাত্মক অপরাধ করেছেন। ৫২ ভাগ মানুষ বলেছেন, পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলকে অবৈধভাবে বিপুল অংকের অর্থ ঘুষ দিয়ে ডোনাল্ড ট্রাম্প বড় ধরনের অপরাধ করেছেন। গত এপ্রিল মাসে ট্রাম্পের বিরুদ্ধে নিউইয়র্কের ম্যানহাটন আদালতে ৩৪ ধরনের অভিযোগ আনা হয়েছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি